কোনো আত্মতুষ্টি নয়, কোভিড মোকাবিলায় রাজ্যগুলিকে সতর্কতা কেন্দ্রের

0

খবর অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব এখন অনেকটাই হ্রাস পেয়েছে। তবে এমন পরিস্থিতিতে কোভিড মোকাবিলায় কোনো ‘আত্মতুষ্টি’ নয় বলে রাজ্যগুলিকে জানিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

কোভিডের যথাযথ আচরণ মেনে চলা নিয়ে শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ​​ভাল্লা সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের উদ্দেশে চিঠি লিখেছেন। বর্তমান পরিস্থিতিতে দেশ জুড়ে চলছে টিকাকরণ। এই প্রক্রিয়া করোনা মোকাবিলায় টিকাকরণ কতটা কার্যকরী হবে, তা নিয়েও সমালোচনা রয়েছে। তাই দ্রুততম পদ্ধতিতে সর্বাধিক সংখ্যক মানুষের টিকাকরণে গতি বাড়ানো উচিত বলে জানানো হয়েছে ওই চিঠিতে।

Loading videos...

স্বরাষ্ট্রমন্ত্রক সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করে দিয়ে বলেছে, বিধিনিষেধ শিথিল করার সময় নিরবচ্ছিন্ন নজরদারি বজায় রাখতে হবে। কোভিড প্রতিরোধের উপযুক্ত আচরণ সঠিক ভাবে মেনে চলা হচ্ছে কি না, তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি পরীক্ষা-চিহ্নিতকরণ-চিকিৎসার পাশাপাশি টিকাকরণ কর্মসূচি বাস্তবায়নের পদ্ধতি অব্যাহত রাখতে হবে।

[কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ​​ভাল্লার চিঠি]

চিঠিতে ভাল্লা লিখেছেন, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ বেশ কিছু রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বিপুল সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন। পরিস্থিতি মোকাবিলায় লকডাউন অথবা ওই জাতীয় পদক্ষেপ নেওয়া হয় সেখানে। তবে সক্রিয় রোগীর সংখ্যা হ্রাস পেতেই অনেক রাজ্য বিধিনিষেধ শিথিল করতে শুরু করেছে।

তিনি লিখেছেন, কোনো জায়গার বর্তমান পরিস্থিতি মূল্যায়নের ভিত্তিতেই বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত নিতে হবে। সংক্রমণ হ্রাস পেলে স্বাভাবিক ছন্দে ফেরার প্রস্তুতি নিতে হবে ধাপে ধাপে। তবে কোভিড মোকাবিলার উপযুক্ত আচরণবিধি এবং অন্যান্য বিষয়গুলিতেও সমান ভাবে গুরুত্ব বজায় রাখতে হবে।

ছোটো পরিসরে নজরদারি নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন ভাল্লা। যখন কোনো একটি নির্দিষ্ট অঞ্চলে সংক্রমণের হার বেড়ে যাওয়ার লক্ষণ দেখা যাচ্ছে, তৎক্ষণাৎ ওই অঞ্চলে কার্যকরী ব্যবস্থা গ্রহণে জোর দিয়েছেন তিনি। বলেছেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের জারি করা নির্দেশিকা অনুযায়ী স্থানীয় নিয়ন্ত্রণ ব্যবস্থার উপর জোর দেওয়ার প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে।

আরও পড়তে পারেন: করোনার তৃতীয় ঢেউ নিয়ে নিজের মত বদলে দিলেন এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.