post office scheme

ওয়েবডেস্ক: পরিবারের সদস্যের চিকিৎসা, নিজের অথবা সন্তানের বিয়ে, কোনো কারণে পর পর দু’ মাস মাইনে না পেলে, বাড়ি তৈরি অথবা কেনার মতো বিশেষ বিশেষ কিছু কারণে কর্মচারী তাঁর ইপিএফ-এ জমা দেওয়া টাকা নির্দিষ্ট সময়ের আগে তুলতে পারেন। সে ক্ষেত্রে ঘরে বসেই অনলাইনে আবেদন করতে হয় কর্মচারীকে। শর্ত একটাই। তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার এবং প্যান নম্বর যুক্ত থাকতে হবে। এ বার দেখে নেওয়া যাক, কী ভাবে আবেদন করতে হবে অনলাইনে।

  • আপনার ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে ইপিএফও পোর্টালে লগ ইন করতে হবে।
  • হোম পেজের মেনুতে গিয়ে ‘অনলাইন সার্ভিস’ ট্যাবে গিয়ে ‘ক্লেম’ অপশনটি ক্লিক করতে হবে।
  • এ বার খুলবে একটি নতুন পেজ। সেখানে আপনার সমস্ত ব্যক্তিগত তথ্য উল্লেখ করা থাকবে। আপনার নাম, বাবার নাম, জন্মের তারিখ, মোবাইল নম্বর, আধার এবং প্যান নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ ইত্যাদি। সব তথ্য ঠিক হলে আপনাকে ক্লিক করতে হবে ‘প্রসিড ফর অনলাইন ক্লেম’ অপশনে।
  • আবার একটি নতুন পেজ খুলবে। সেখানে ‘আই ওয়ান্ট টু অ্যাপ্লাই ফর’-এর নীচে ড্রপ ডাউন মেনুতে ‘পিএফ অ্যাডভান্স (ফর্ম ৩১)’-এই বিকল্পটি সিলেক্ট করতে হবে।
  • কেন আপনি নির্দিষ্ট সময়ের আগে টাকা তুলতে চাইছেন, ফর্মে তা উল্লেখ করতে হবে আপনাকে। ড্রপ ডাউনে উল্লেখ করাই থাকবে, সেখান থেকে আপনাকে আপনার জন্য প্রযোজ্য কারণের বিকল্পটি বেছে নিতে হবে। এর পর আপনার বর্তমান ঠিকানা লিখে জানাতে হবে আপনি কত টাকা অগ্রিম তুলতে চান।
  • ঠিকানা লেখা হয়ে গেলে ফর্মের বাঁ দিকে নীচের একটি বক্সে ক্লিক করতে হবে। সঙ্গে সঙ্গে স্ক্রিনে লেখা আসবে ‘গেট আধার ওটিপি’। লেখার ওপর ক্লিক করলে আপনি পেয়ে যাবেন ওয়ান টাইম পাসওয়ার্ড। নির্দিষ্ট বক্সে সেই পাসওয়ার্ড উল্লেখ করবেন। এ বার ‘ভ্যালিডেট ওটিপি অ্যান্ড সাবমিট ক্লেম ফর্ম’ বিকল্পে ক্লিক করলেই আপানার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here