ভোট গণনা নিয়ে রাজ্যগুলির মুখ্য নির্বাচন আধিকারিকদের জন্য নির্দেশিকা জারি করল কমিশন

0

ওয়েবডেস্ক: জাতীয় নির্বাচন কমিশন দেশের রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্য নির্বাচন আধিকারিকদের উদ্দেশে নির্দেশিকা জারি করল। যেখানে বলা হয়েছে, এ বারে গণনায় পোস্টাল ব্যালট এবং ইভিএমের ভোটগণনা একই সঙ্গে করতে হবে। ইভিএমের গণনা শেষ হওয়ার পরই ভিভিপ্যাটের স্লিপ গণনার কাজ শুরু করতে হবে।

এ বারের ভোটেই কমিশন ইলেক্ট্রনিক্যালি ট্রান্সমিডিটে পোস্টাল ব্যালট সিস্টেম বা ইটিপিবিএস-এর সূচনা করেছে। একই সঙ্গে রয়ে নির্বাচনের কাজে যুক্ত কর্মীদের পোস্টাল ব্যালটও। এক দিকে ইটিপিবিএস-এর কিউআর কোড মিলিয়ে দেখা অন্য দিকে বিপুল সংখ্যক পোস্টাল ব্যালট গণনায় অনেকটা সময় লাগতে পারে। যে কারণে পোস্টাল ব্যালট এবং ইভিএমের ভোট গণনার কাজ একই সঙ্গে চালানোর কথা জানিয়েছে কমিশন।

একই সঙ্গে কমিশন জানিয়েছে, কোনো কেন্দ্রে যদি জয়ীর প্রার্থীর সঙ্গে নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ভোটেক ফারাক বাতিল হওয়া পোস্টাল ব্যালটের থেকে কম হয়, সে ক্ষেত্রে ওই বাতিল হওয়া পোস্টাল ব্যালটগুলিকে পুনরায় পরীক্ষা করে দেখার নির্দেশ দিয়েছে কমিশন। এমনকী এই ধরনের পরিস্থিতি উদ্ভুত হলে, পুরো ঘটনার ভিডিও ফোটোগ্রাফি করার কথাও জানানো হয়েছে।

[ দফা ৭ লাইভ: দেখুন এখানে ক্লিক করে ]

অন্য দিকে বিধানসভাভিত্তিক ভিভিপ্যাটের স্লিপ গণনার কাজও বাধ্যতামূলক করেছে কমিশন। যে কারণে ফলাফলের সরকারি ঘোষণা করতে বেশ কিছুটা বাড়তি সময় লাগবে বলেই ধারণা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here