bharat bandh

ওয়েবডেস্ক: গত ২ এপ্রিল দলিতদের ডাকা ভারত বন্‌ধে কিছু রাজ্যে ব্যাপক হিংসা ছড়িয়েছিল। সংঘর্ষে অনেকে প্রাণ হারিয়েছিলেন। এ বার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আরও বড়ো মাপে ভারত বন্‌ধের ডাক দেওয়া হল। এই বন্‌ধে দলিতরা ছাড়াও অংশগ্রহণ করবেন প্রাক্তন সেনাকর্মী, কৃষকরাও।

২ এপ্রিলের বন্‌ধের সংগঠকদের একজন বলেন, আগস্টের শুরুতে সংসদের বর্ষাকালীন অধিবেশন শেষ হওয়ার কয়েক দিন আগেই এই বন্‌ধ পালন করা হবে। ১৮ জুলাই শুরু হবে বর্ষাকালীন অধিবেশন। চলবে ১০ আগস্ট পর্যন্ত।

dalit1

তাঁর কথায়, “ভারতের ইতিহাসে এই প্রথম এক ছাতার তলায় এসে বর্তমান অবস্থার প্রতিবাদ জানাবেন প্রাক্তন সেনাকর্মী, দলিত এবং কৃষকরা।” ন্যশনাল কনফেডারেশন অফ দলিত অর্গানাইজেশনের প্রাক্তন চেয়ারপার্সন অশোক ভারতী বলেন, “আমাদের মূল উদ্দেশ্য আমাদের বর্তমান অবস্থার জন্য সংসদকে দায়ী করা।”

ভারতীর দাবি এই আন্দোলনে যোগ দেবেন অল ইন্ডিয়া কিষাণ সভা এবং ইন্ডিয়ান এক্স-সার্ভিসম্যান মুভমেন্ট (আইইএম)। তিনি বলেন, “শুধুমাত্র কৃষক বা প্রাক্তন সেনাকর্মীরাই নন, সমাজের আরও মানুষই সরকারের ওপরে ক্ষুব্ধ। এঁদের মধ্যে ব্যবসায়ী এবং পড়ুয়ারাও রয়েছে। সবাইকে এক ছাতার তলায় নিয়ে আসে শান্তিপূর্ণ আন্দোলন করাই আমাদের উদ্দেশ্য।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here