নয়াদিল্লি: পেট্রোল, ডিজেলে উৎপাদন শুল্ক প্রতি লিটারে দু’ টাকা কমানো হল। এই মূল্য শুল্কহ্রাস মঙ্গলবার মধ্যরাত থেকে কার্যকর হচ্ছে। ব্র্যান্ডেড এবং আনব্র্যান্ডেড, দু’ ধরনের পেট্রোল, ডিজেলের ক্ষেত্রেই নতুন হার কার্যকর হবে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক টুইট করে তাদের এই সিদ্ধান্ত জানিয়েছে।

পেট্রোল, ডিজেলের খুচরো দরে আন্তর্জাতিক স্তরে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির যে প্রভাব পড়ে তা সামাল দিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মন্ত্রকের তরফে জানানো হয়েছে।

অর্থ মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, উৎপাদন শুল্ক হ্রাসের ফলে কেন্দ্রীয় কোষাগারে ২৬ হাজার কোটি টাকা ঘাটতি হবে। তবুও ‘সাধারণ মানুষের স্বার্থে’ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রায় সব রাজ্যে পেট্রোলের দওর যখন লিটারপ্রতি ৭০ টাকা এবং ডিজেলের দর লিটারপ্রতি ৬০ টাকা ছাড়িয়ে গিয়েছে তখনই এই উৎপাদন শুক্ল কমানোর সিদ্ধান্ত হল।

ও দিকে পেট্রোপণ্যকে জিএসটি-র আওতায় নিয়ে আসার জন্য কেন্দ্রীয় সরকারের ওপর নিরন্তর বিভিন্ন মহল থেকে চাপ দেওয়া হচ্ছে। পেট্রোল, ডিজেলকে জিএসটি-র আওতায় আনতে আইনগত কোনো বাধা নেই, কারণ জিএসটি পরিষদ এই দু’টি পণ্যকে ইতিমধ্যেই নতুন কর-সাম্রাজ্যের তালিকায় নিয়ে এসেছে। কিন্তু এই ব্যাপারে কেন্দ্র এবং রাজ্য, কারওরই খুব একটা আগ্রহ নেই। কারণ, সরকারি রাজস্বের একটা বড়ো অংশ আসে পেট্রোপণ্যের কর থেকে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here