জলবায়ু পরিবর্তনের প্রভাব শাক-সবজির ফলনে, টম্যাটোর দাম বেড়েছে ১৬৮ শতাংশ

0
জলবায়ু পরিবর্তনের প্রভাব ফসল উৎপাদনে। প্রতীকী ছবি: বিজনেস স্ট্যান্ডার্ড থেকে

নয়াদিল্লি: চরম আবহাওয়া। ফসল উৎপাদনে বড়োসড়ো প্রভাব। জোগান ব্যাহত হওয়ায় আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি। তাৎপর্যপূর্ণ ভাবে, বেশ কিছু ফল ও শাক-সবজির উৎপাদন কমে যাওয়ার সঙ্গে বিজ্ঞানীরা সম্পর্ক খুঁজে পাচ্ছেন জলবায়ু পরিবর্তনের।

বেশিরভাগ ভারতীয় খাবারের একটি মৌলিক উপকরণ টম্যাটো। যার গড় খুচরো মূল্য বেড়েছে কয়েক গুণ। খাদ্য মন্ত্রকের তথ্য অনুসারে, টমেটোর গড় খুচরো মূল্য এক মাস আগের থেকে ৭০ শতাংশ বেড়েছে। ২ জুন পর্যন্ত প্রতি কেজি টম্যাটোর গড় খুচরো মূল্য ৫৩.৭৫ টাকা। যা এক বছর আগের তুলনায় ১৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এই সময়কালে অন্ধ্রপ্রদেশ এবং কর্নাটকের মতো রাজ্যগুলি থেকে টম্যাটোর সরবরাহ অনেকটাই হ্রাস পেয়েছে।

একই ভাবে লেবুর দামেও বড়োসড়ো পরিবর্তনের নজির রয়েছে। ডিসেম্বর-জানুয়ারিতে বেশ কিছু রাজ্যে অসময়ে বৃষ্টি হয়। সে সময় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয় লেবু। প্রবল বর্ষণে ক্ষতিগ্রস্ত হয় লেবু চাষ। তার পরেই চলে আসে মার্চ-এপ্রিলের তাপপ্রবাহ।

সবমিলিয়ে লেবু উৎপাদন কমে যায়। বাজারে হু হু করে দাম বেড়ে যাওয়ায় দুর্দশায় পড়েন ক্রেতারা। এপ্রিলে লাফিয়ে বেড়ে যায় লেবুর দাম। প্রতি কেজি লেবুর দাম পৌঁছেছিল ২০০ টাকায়। খুচরো বাজারে ১০-১৫ পিস দরেও বিক্রি হয়েছে লেবু।

আবহাওয়ার প্রভাব পড়েছে আম-সহ আরও বেশ কিছু ফল এবং শাক-সবজির ফলনে। অনুমান করা হচ্ছে, এই গ্রীষ্মে প্রতিকূল আবহাওয়ার কারণে ফলের রাজা, আমের উৎপাদন ২০ শতাংশ কমেছে। পরিস্থিতি পর্যালোচনা করে বিজ্ঞানীরা একমত, জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে বৃষ্টির দিনের সংখ্যা হ্রাস পাবে তবে বৃষ্টিপাতের মোট পরিমাণ একই থাকবে। মার্চ মাসে, পঞ্জাবের মতো রাজ্যে ১২২ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ গ্রীষ্মে গমের উৎপাদন আনুমানিক ৪.৭ শতাংশ কমে হয়েছে ১০৬ মিলিয়ন টন। গত মাসে গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে ভারত। উৎপাদন কমে যাওয়ার বিষয়টিও ছিল সেই পদক্ষেপের নেপথ্যে।

তবে সামগ্রিক মূল্যবৃদ্ধির সঙ্গে করোনা পরিস্থিতিতে বিপর্যস্ত অর্থনীতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং মুদ্রাস্ফীতির মতো কারণগুলিও বিশেষ ভাবে উল্লেখযোগ্য।

আরও পড়তে পারেন:

১ লক্ষের বেশি প্রতিযোগী! বিশ্বের বৃহত্তম কোডিং প্রতিযোগিতায় বিজয়ী দিল্লি আইআইটি-র ছাত্র

কেকে-র মৃত্যু নিয়ে এ বার মুখ খুললেন রাজ্যপাল জগদীপ ধনখর, কাঠগড়ায় তুললেন কর্তৃপক্ষকে

মায়ের কোল থেকে ছিনিয়ে শিশুকন্যাকে আছড়ে খুন! রাজারহাটে গ্রেফতার কাকিমা

অদম্য মনের জোরে পায়ে লিখেই মাধ্যমিকে ৯০% আলম রহমানের! বিজ্ঞানী হওয়ার স্বপ্ন

অবশেষে নলহাটির স্কুলে যোগদান ক্যানসার আক্রান্ত সোমার, সহযোদ্ধাদের পাশে থাকার অঙ্গীকার

আবারও পিএফে সুদের হার কমাল কেন্দ্র, ১৯৭৭ সালের পর থেকে সর্বনিম্ন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন