Mobile SIM

ওয়েবডেস্ক: আধার কার্ডের নিরপত্তা আরও জোরদার করতে নতুন নিয়ম নিয়ে এল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই)। দেশে মোবাইল পরিষেবা প্রদানকারী সমস্ত সংস্থাকে একটি নির্দেশিকায় ইউআইডিএআই জানিয়েছে, এ বার থেকে নতুন গ্রাহককে সিম কার্ড দেওয়ার সময় নতুন এই নিয়ম মেনে চলতে হবে।

ইউআইডিএআই নতুন নির্দেশিকায় জানিয়েছে, গ্রাহককে নতুন সিম কার্ড দেওয়ার সময় মেনে চলতে হবে ফেসিয়াল রিকগনাইজেশন বা মুখমণ্ডলের ছবি শনাক্তকরণ পদ্ধতি। গ্রাহকের তাৎক্ষণিক ছবি তোলার পর ওই ফেসিয়াল রিকগনাইজেশন পদ্ধতিতে তা যাচাই করার পরই নতুন সিম কার্ড তাঁর নামে বরাদ্দ করা যাবে।

পাশাপাশি ফিঙ্গারপ্রিন্ট, ওটিপি-ও থাকছে। তবে প্রতি মাসে কোনো মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থার মোট বিক্রি করা সিম কার্ডের ন্যূনতম ১০ শতাংশের অথেন্টিকেশন করতে হবে এই ফেসিয়াল রিকগনাইজেশন পদ্ধতিতে। এই লক্ষ্যমাত্রা পূরণ করতে না পারলে সংশ্লিষ্ট সংস্থার বিরুদ্ধে আর্থিক জরিমানা করার কথা উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়। সে ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধির ৪২ ও ৪৩ ধারায় অভিযুক্ত সংস্থাকে জরিমানা করা হবে।

একই সঙ্গে জানানো হয়েছে, এই নতুন নিয়ম কার্যকর হবে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে। ওই নির্দিষ্ট দিন থেকেই আঙুলের ছাপ নেওয়ার যন্ত্রের পাশাপাশি মুখমণ্ডলের ছবি তোলার বন্দোবস্ত রাখতে হবে মোবাইল সিম বিক্রেতাদের। এ বিষয়ে যাতে মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি সতর্ক থাকে, সে কথাও জানানো হয়েছে ওই নির্দেশিকায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন