মুখ্যমন্ত্রী না হতে পেরে অসন্তুষ্ট? জল্পনা ওড়ালেন খোদ দেবেন্দ্র ফড়ণবীস

0

মুম্বই: মুখ্যমন্ত্রী না হতে পেরে তিনি অসন্তুষ্ট, এমনই জল্পনা ছড়িয়েছে মহারাষ্ট্রের রাজনীতিতে। কিন্তু সেই জল্পনা পুরোপুরি খারিজ করলেন দেবেন্দ্র ফড়ণবীস। সাফ জানিয়ে দিলেন, একনাথ শিন্ডেকে মুখ্যমন্ত্রী করার জন্য তিনিই বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বকে প্রস্তাব দিয়েছিলেন।

শিন্ডে সরকারে উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা ফড়ণবীস মঙ্গলবার জানান, মহারাষ্ট্রে সরকার গঠনের আগে দিল্লিতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নড্ডার সঙ্গে বৈঠকে তিনিই মুখ্যমন্ত্রী পদে বিদ্রোহী শিবসেনা নেতা শিন্ডের নাম প্রস্তাব করেছিলেন।

যে জল্পনা ছড়িয়েছে, তাঁর সপক্ষে কিছু যুক্তিও কিন্তু খাড়া হয়ে যাচ্ছে। শুক্রবার শিন্ডে সরকারের উপমুখ্যমন্ত্রী হিসেবে তাঁর শপথের পর রাতে মুম্বইয়ে বিজেপির সদর দফতরে দলের নেতা-কর্মীরা উৎসবে মাতলেও সেখানে দেখা যায়নি ফড়ণবীসকে।

এমনকি, সে দিন সন্ধ্যায় প্রথম সাংবাদিক বৈঠকে বিদ্রোহী শিবসেনা বিধায়কদের সঙ্গে বিজেপির জোট সরকারের ঘোষণার সময়ও প্রাক্তন মুখ্যমন্ত্রী ফড়ণবীস জানিয়েছিলেন, তিনি সরকারের কোনো পদে থাকবেন না। তার কিছুক্ষণ পর বিজেপির তরফে জানানো হয়েছিল, মুখ্যমন্ত্রী শিন্ডের সঙ্গেই উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন ফড়ণবীস। শাহ এবং নড্ডার নির্দেশেই শেষ পর্যন্ত ফড়ণবীস সিদ্ধান্ত বদলাতে বাধ্য হয়েছিলেন বলে জল্পনা তৈরি হয়েছিল।

মঙ্গলবার সিদ্ধান্ত পরিবর্তনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে কার্যত সেই তত্ত্বই মেনে নিয়েছেন মহারাষ্ট্রের নয়া উপমুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘আমাদের দলের কেন্দ্রীয় নেতৃত্ব চাননি, সরকারের বাইরে থেকে সংবিধান বহির্ভূত কর্তৃত্ব ভোগ করতে। তাই অংশ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

আরও পড়তে পারেন:

ঋষি সুনক-সহ দুই মন্ত্রীর পদত্যাগ, ব্রিটেনে আতান্তরে পড়ল বরিস জনসন সরকার

‘আমি যদি বিজেপিতে যাই তা হলে…’, সিবিআই তলব নিয়ে মুখ খুললেন অনুব্রত মণ্ডল

সর্বকালের সর্বোচ্চ পতন টাকার দামে, আশংকার কথা শোনাচ্ছেন অর্থনীতিবিদরা

কুণাল ঘোষের সঙ্গে সাক্ষাৎ নিয়ে দলবদলের জল্পনা, প্রতিক্রিয়া রূপা গঙ্গোপাধ্যায়ের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন