ওবিসি কোটায় ব্যর্থ, কিন্তু সাধারণের থেকে বেশি নম্বর থাকায় নিয়োগের নির্দেশ হাইকোর্টের

0

ওবিসি কোটায় ব্যর্থ হলেও সাধারণের চেয়ে নম্বর বেশি, নিয়োগে অগ্রাধিকার দিল হাইকোর্ট।

প্রয়াগরাজ: সাধারণ শ্রেণির নির্বাচিত মহিলা প্রার্থীর চেয়ে বেশি নম্বর পেলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া উচিত ওবিসি মহিলা প্রার্থীর। একটি মামলার শুনানিতে এমনই এক গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট।

২০১৮ সালের কনস্টেবল নিয়োগের পরীক্ষায় সাধারণ কোটার নির্বাচিত মহিলা প্রার্থীর চেয়ে বেশি নম্বর পেয়েও অনগ্রসর শ্রেণির মহিলা প্রার্থীরা নিয়োগ পাননি। কারণ, সংরক্ষিত কোটায় তাঁরা অসফল প্রার্থী হিসেবেই বিবেচিত হয়েছেন। এ ব্যাপারে আদালত বলে, সংরক্ষণের সুবিধা নিতে গিয়েই এটা হচ্ছে। সংরক্ষণের ভিত্তিতে নিয়োগ করার সময়েও এ ধরনের বৈষম্য করা যাবে না।

এর আগে সৌরভ যাদব মামলায় তাৎপর্যপূর্ণ রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের সিদ্ধান্ত অনুযায়ী, তিন মাসের মধ্যে আবেদনকারীদের নিয়োগের জন্য পুলিশ নিয়োগ বোর্ড এবং রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে আদালত। রুচি যাদব ও অন্য ১৫ জন এবং প্রিয়ঙ্কা যাদব এবং অন্যান্যর আবেদনে আইনজীবী সীমান্ত সিংহ এবং সরকারি আইনজীবীর বক্তব্য শোনার পর এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি অশ্বিনীকুমার মিশ্র এই আদেশ দিয়েছেন।

আইনজীবী সীমান্ত সিংহ বলেন, অনুভূমিক সংরক্ষণে আবেদনকারীরা ‘কাট অফ’ মেধার চেয়ে কম নম্বর পেয়েছেন। যে কারণে তাঁদের নির্বাচিত করা যায়নি। কিন্তু বেশ কিছু পদ এখনও শূন্য রয়েছে। আবার বেশ কিছু আবেদনকারী সাধারণ বিভাগের সর্বশেষ নির্বাচিত মহিলা প্রার্থীর নম্বরের চেয়ে বেশি নম্বর পেয়েছেন।

কিন্তু এমন পরিস্থিতিতে যে সব আবেদনকারী আগে থেকেই সংরক্ষণের সুবিধা পেতে চেয়েছিলেন, তাঁদের নিয়োগ করাও সম্ভব নয়। কারণ, কোনো আবেদনকারী একই সঙ্গে সংরক্ষণের দ্বৈত সুবিধা পেতে পারেন না। অনগ্রসর শ্রেণির মহিলা কোটায় তাঁরা সফল না হলে সাধারণ শ্রেণির মহিলা কোটায় চাকরি দাবি করতে পারেন না।

আদালত অবশ্য এই যুক্তি মেনে নেয়নি এবং সাধারণ কোটার মহিলা প্রার্থীদের চেয়ে বেশি নম্বরের ভিত্তিতে অনগ্রসর শ্রেণির মহিলা প্রার্থীদের নিয়োগের নির্দেশ দেয়। আদালত বলেছে, যে সব প্রার্থী ‘কাট অফ’ মেরিট মার্কের চেয়ে বেশি পেয়েছেন, তাঁদের নিয়োগ অস্বীকার করা যাবে না।

আরও পড়তে পারেন: 

কোভিড মহামারির কারণে ২ বছর আয়ু কমে যাচ্ছে ভারতীয়দের! চাঞ্চল্যকর তথ্য গবেষণায়

এক সপ্তাহের মধ্যে রাজ্যে সংক্রমণ বেড়ে প্রায় দ্বিগুণ, কাঠগড়ায় পুজোর সময় কোভিডবিধি লঙ্ঘন

বাড়ল টেস্ট, রাজ্যে স্বস্তি দিয়ে কমল সংক্রমণের হার

‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প নিয়ে বড়ো ঘোষণা, ফর্ম ফিল আপের নিয়ম আরও সহজ করল রাজ্য সরকার

৬ বছর ধরে নিখোঁজ বৃদ্ধাকে ঘরে ফেরাল জয়নগর

হোয়াটসঅ্যাপ চ্য়াট যদি সত্যিই ‘এন্ড টু এন্ড এনক্রিপ্ট’ করা হয় তা হলে বলিউডের চ্যাট কী ভাবে ফাঁস হয়ে যায়

অতিরিক্ত চিন্তা ফেলতে পারে বড়ো বিপদে, জানুন কী ভাবে মুক্তি পাবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন