দু’ধরনের ৫০০ টাকার নোট নিয়ে নয়া শোরগোল, কোনটা আসল? জানুন প্রকৃত ঘটনা

0

নয়াদিল্লি: নির্দিষ্ট এক ধরনের ৫০০ টাকার নোট না নেওয়ার পরামর্শ দেওয়া একটা ভিডিয়োয় ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। বিভ্রান্তি কাটাতে বিবৃতি দিল কেন্দ্রীয় সরকার।

নেটদুনিয়ায় ভাইরাল একটা ভিডিয়োয় দাবি করা হচ্ছে, “যে ৫০০ টাকার নোটগুলিতে মহাত্মা গান্ধীর ছবির কাছাকাছি সুরক্ষা থ্রেডে আরবিআই এবং ভারত (হিন্দিতে) লেখা রয়েছে সেই নোটগুলি জাল। তাই এ ধরনের নোট নেওয়া উচিত নয়। যে নোটগুলিতে ছবি থেকে দূরে এবং আরবিআই গভর্নরের স্বাক্ষরের কাছাকাছি ফিতের উপর আরবিআই লেখা রয়েছে, শুধুমাত্র সেগুলি নেওয়া উচিত”।

ইনস্টাগ্রামে একটি আপডেটে, প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক হ্যান্ডেল বলেছে, এই ভিডিয়োটি জাল।

তবে সরকার বলছে, দু’ধরনের ৫০০ টাকার নোটই আরবিআই স্বীকৃত। যেগুলোতে ফিতে রয়েছে আর যেগুলোতে নেই, দু’ধরনের ৫০০ টাকার নোটই আসল। পিআইবি-র পোস্টে জানানো হয়েছে, “একটা ভিডিয়োয় দাবি করা হয়েছে, ‘যে ৫০০ টাকার নোটে আরবিআই গভর্নরের স্বাক্ষরের পরিবর্তে গান্ধীজির প্রতিকৃতির কাছাকাছি সবুজ ফিতা রয়েছে, সেগুলো নেওয়া উচিত নয়’। এটা আসলে একটা ভুয়ো ভিডিও। দু’রকমের নোটই আরবিআই-এর স্বীকৃতিপ্রাপ্ত”।

এ ব্যাপারে একটি লিঙ্ক শেয়ার করে পিআইবি প্রকৃত ৫০০ টাকার নোটের বিশেষ বৈশিষ্ট্যগুলিকে তুলে ধরেছে জনসাধারণের স্বার্থে। এর আকার, রং এবং অন্যান্য ফিচারগুলির মাধ্যমেই জাল নোট থেকে প্রকৃত নোটকে আলাদা করা সম্ভব। ৫০০ টাকার নোটের স্ট্যান্ডার্ড সাইজ হল ৬৬এমএমX১৫০এমএম। বেস কালার হল পাথর ধূসর। নোটটিকে কাত করে ধরলে সুরক্ষা থ্রেডের রং সবুজ থেকে নীলে পরিবর্তিত হয়। আরও বেশ কিছু জ্যামিতিক নকশা এবং প্যাটার্ন রয়েছে, যা ৫০০ টাকার নোটের সত্যতা যাচাই করতে ব্যবহার করা যেতে পারে।

আরও পড়তে পারেন:

সেনার গুলিতে নিরীহ গ্রামবাসীদের মৃত্যু, বিতর্কিত আফস্পা প্রত্যাহারের দাবিতে কেন্দ্রকে চিঠি দিচ্ছে নাগাল্যান্ড সরকার

প্রতিবেশীর বাড়িতে মদ্যপান করতে গিয়ে জিভ কাটা গেল তরুণের! তন্ত্রসাধনা না কি বচসার জের?

নির্দল প্রার্থী হয়ে ভোটযুদ্ধে বিক্ষুব্ধরা, কড়া পদক্ষেপ নিচ্ছে তৃণমূল

টিকাপ্রাপকদের তালিকায় মোদী-শাহ, প্রিয়ঙ্কা চোপড়া, বিহারের স্বাস্থ্যকেন্দ্রে চাঞ্চল্য

বিধানসভায় লক্ষ্য ছিল দুশো আসন, সেই বিজেপির কলকাতায় টার্গেট মাত্র ১০টা ওয়ার্ড!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন