kerala floods
এই সেই ভুয়ো ব্যক্তি। ছবি: সেনার টুইটার অ্যাকাউন্ট থেকে

ওয়েবডেস্ক: কেরলের বন্যা নিয়ে উদ্বিগ্ন গোটা দেশ। অতিরিক্ত বৃষ্টির পাশাপাশি কেরলকে আরও একটা জিনিসের সঙ্গে লড়াই করতে হচ্ছে, ভুয়ো খবর। কেরলের পরিস্থিতি নিয়ে ভুয়ো খবরের অন্ত নেই। ধর্ম, জাতপাত, খাদ্যাভ্যাস নিয়েও অনেকেই অনেক কিছু বলছেন। ঠিক এরই মধ্যে সেনার বেশে থাকা এক ব্যক্তির ভুয়ো বার্তা ছড়িয়ে পড়ল। তবে এই খবরকে সম্পূর্ণ মিথ্যে বলে জানিয়েছে ভারতীয় সেনা। ওই ব্যক্তি যে ভুয়ো, সেটাও জানিয়ে দিয়েছে সেনা।

যে বিতর্কিত ভিডিওটি প্রকাশ্যে এসেছে, সেখানে দেখা যায়, এক সেনা জওয়ান বন্যাত্রাণে পিনারাই বিজয়ন সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন। ভিডিওটিতে সেনার পোশাক পরা ওই যুবক অভিযোগ তোলেন, বন্যার্তদের সাহায্যে বাধা সৃষ্টি করছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। রাজনৈতিক উদ্দেশ্যপূরণে সেনাকে কাজ করতে দেওয়া হচ্ছে না। তার প্রশ্ন, “সেনার প্রতি তাঁর কীসের বিদ্বেষ।”

এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই শুরু হয়ে যায় ‘শেয়ার’-এর পালা। প্রথমে এটি আপলোড করা হয়েছিল, ‘ভারতীয় মহিলা মোর্চা থালাসেরি’ নামক একটি ফেসবুক পেজে। সেখান থেকেই অসংখ্যবার ভিডিওটি শেয়ার হয়েছে।

আরও পড়ুন সাইকেল কেনার জন্য জমানো টাকা বন্যাত্রাণে দিল কিশোরী, পাচ্ছে অপ্রত্যাশিত উপহার

তবে এই ভিডিও সম্পূর্ণ ভুয়ো বলে জানিয়েছে সেনা। এই ব্যক্তির সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই বলেও জানিয়ে দিয়েছে তারা। এই প্রসঙ্গে একটি টুইট করে সেনা জানিয়েছে, “কেরলের বন্যাত্রাণের ব্যাপারে সেনার পোশাক পরা এই ব্যক্তি মিথ্যে খবর রটাচ্ছে। কেরলের এই দুর্যোগের সময়ে আমরা সবরকম ভাবে সাহায্য করার চেষ্টা করে চলেছি।”

এই ধরনের ভুয়ো খবর আরও রটানো হলে সেটা তাদের অবগতিতে আনার জন্য একটি নম্বরও দেওয়া হয়েছে সেনার তরফে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন