‘এই তো সবে শুরু! সংসদে আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত অবস্থান উঠবে না’, মোদীর ঘোষণার পর হুঁশিয়ারি টিকায়েতের

0
Rakesh Tikait
রাকেশ টিকায়েত। প্রতীকী ছবি

নয়াদিল্লি: মুখের কথায় নয়, সংসদ যত ক্ষণ না বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহারে সিলমোহর দিচ্ছে তত ক্ষণ অবস্থান উঠবে না।

গত বছর বিতর্কিত তিনটি কৃষি আইন নিয়ে এসেছিল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। শুক্রবার সকালে সেগুলো প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তবে শুধু মুখের কথায় নয়, সংসদে প্রত্যাহার অনুমোদনের পরেই প্রতিবাদী কৃষকরা তাঁদের বাড়িতে ফিরে যাবেন বলে স্পষ্ট জানিয়ে দিলেন ভারতীয় কিসান ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত।

তিন কৃষি আইনের বিরোধিতায় আন্দোলনের মূল মুখ হিসাবে আবির্ভূত হয়েছিলেন টিকায়েত। তিনি বলেছেন, ন্যূনতম সমর্থন মূল্যের (এমএসপি) আইন-সহ একাধিক সমস্যা মুলতুবি রয়েছে। প্রধানমন্ত্রী সে সব বিষয়ে কোনো কথা বলেননি। ফলে কৃষকদের সমস্ত দাবি-দাওয়া পূরণ হওয়ার পরই তাঁরা অবস্থানের জায়গা থেকে বাড়ি ফিরবেন। টিকায়েত বলেছেন, সংসদ বাতিলের অনুমোদন না দেওয়া পর্যন্ত কৃষকরা আজকের ঘোষণাকে গুরুত্ব দেবেন না।

মোদীর ঘোষণার পর টিকায়েত টুইটারে লেখেন, “আন্দোলন বন্ধ হবে না। আমরা সেই দিনের অপেক্ষায় থাকব, যে দিন সংসদে তিনটি কৃষি আইন বাতিল করা হবে। এমএসপির পাশাপাশি সরকারের উচিত কৃষকদের অন্যান্য সমস্যা নিয়েও আলোচনা করা”।

উল্লেখ্য, কৃষি বাণিজ্যের উদারীকরণের লক্ষ্যে ২০২০ সালের সেপ্টেম্বরে তিনটি আইন নিয়ে এসেছিল কেন্দ্র। যেগুলো বাতিল করার জন্য হাজার হাজার কৃষক দিল্লির সীমানায় আন্দোলন চালাচ্ছেন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দাবি, গত বছরের নভেম্বর থেকে সাতশোর বেশি কৃষক ‘শহিদ’ হয়েছেন।

আরও পড়তে পারেন

‘বিজেপির নৃশংসতার বিরুদ্ধে কৃষকদের জয়’, কৃষি আইন বাতিল নিয়ে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

‘সত্যাগ্রহের কাছে হার মানল অহংকার’, বললেন রাহুল গান্ধী

প্রত্যাশিত জয় কৃষকদের, তিন কৃষি আইন বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে শাসক-বিরোধী সকলেই

পিছু হঠলেন নরেন্দ্র মোদী, প্রত্যাহার করলেন বিতর্কিত তিন কৃষি আইন

কংগ্রেসে যাওয়া সম্ভব নয়, এ বার বরুণ গান্ধী তৃণমূলে?

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন