নয়াদিল্লি: কৃষক নেতা রাকেশ টিকায়েত (Rakesh Tikait)-কে আটক করল দিল্লি পুলিশ। দেশের বেকারত্বের ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভে যোগ দিতে যন্তর মন্তরে যাচ্ছিলেন কৃষক নেতা। রবিবার দিল্লি সীমানার কাছে গাজিপুর থেকে তাঁকে আটক করা হয় বলে জানা যায়।

সূত্রের খবর, দিল্লির মধু বিহার থানায় রাখা হয়েছে টিকায়তকে। পুলিশ তাঁকে হেফাজতে নেওয়ার পর এই খবর টুইট করে জানান তিনি নিজেই। একই সঙ্গে নিশানা করেছেন কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকেও। বলেছেন, “মোদী সরকার বেকার, যুবক, কৃষক ও শ্রমিকদের নিপীড়ন ও নিপীড়ন করতে বদ্ধপরিকর। নিপীড়ন ক্রমশ বাড়ছে। অধিকার আদায়ের লড়াইয়ের জন্য দীর্ঘ সংগ্রামের প্রস্তুতি নিতে হবে। কেন্দ্রের অঙ্গুলিহেলনে কাজ করছে দিল্লি পুলিশ”।

‘কৃষকদের কণ্ঠরোধ করা যাবে না’

এর আগে একটি ভিডিও প্রকাশ করে পুলিশের বাধা দেওয়ার কথা জানিয়েছিলেন কৃষক নেতা। তিনি বলেন, “এ ভাবে কৃষকদের আওয়াজ দমন করে রাখা যাবে না। এই গ্রেফতারি নতুন বিপ্লবের সূটনা করবে। শেষ নিঃশ্বাস পর্যন্ত লড়াই চালিয়ে যাব। কিছুতেই থামব না। ক্লান্ত হব না। মাথা নত করব না”।

ভারতীয় কিসান ইউনিয়নের (BKU) জাতীয় মুখপাত্র এবং সংযুক্ত কিসান মোর্চা (SKM)-র বিশিষ্ট মুখ টিকায়েত। আপাতত তাঁকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। দিল্লিতে প্রতিরোধমূলক হেফাজতে নেওয়া হয়েছে তাঁকে।

দিল্লি পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, যন্তর মন্তরে যাওয়ার সময় টিকায়েতকে গাজিপুরে থামানো হয়েছিল। এর পরে, তাঁকে হেফাজতে নিয়ে মধু বিহার থানায় নিয়ে যাওয়া হয়। যেখানে পুলিশ তাঁর সঙ্গে কথা বলে এবং ফিরে যাওয়ার আবেদন জানায়।

পুলিশ সূত্রে খবর, জাতীয় রাজধানীতে “অপ্রয়োজনীয় ভিড়” এড়ানোর চেষ্টায় টিকায়েতকে আটক করা হয়েছিল। এর পর, কৃষক নেতা পুলিশের অনুরোধ মেনে নিতে তাঁকে ফেরত পাঠানো হয়েছে।

সোমবার কৃষকদের মহাপঞ্চায়েত

এসকেএম এবং অন্য কৃষক সংগঠনগুলি সোমবার একটি ‘মহাপঞ্চায়েত’ আয়োজন করবে বলে জানিয়েছে। সেখানে বাইরে থেকেও জমায়েত হওয়ার কথা রয়েছে। বিশেষত, গাজিপুরে অনেকেই আসতে পারেন।

দিল্লি পুলিশের (আউটার) ডেপুটি কমিশনার সমীর শর্মা বলেছেন, “এই বিষয়ে, স্থানীয় পুলিশ এবং বহিরাগত নিরাপত্তা বাহিনীকে টিকরি সীমান্তের বাইরের জেলা এলাকায়, প্রধান মোড়ে, রেল রুট, মেট্রো স্টেশনগুলিতে মোতায়েন করা হবে। যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে, তা নিশ্চিত করতেই এই পরিকল্পনা”। এ ছাড়াও ইতিমধ্যেই আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য কড়া নির্দেশিকা জারি করা হয়েছে।

আরও পড়তে পারেন:

গুজরাত হিংসা মামলা: সোমবার তিস্তা শেতালওয়াড়ের জামিন আবেদনের শুনানি সুপ্রিম কোর্টে

সিবিআই-কে সেটিংয়ের বিস্ফোরক দাবি দিলীপের, শুভেন্দুকে গ্রেফতার করার কৌশলী বিবৃতি, কটাক্ষ কুণালের

দলিত যুবককে চপ্পল দিয়ে পেটাচ্ছেন গ্রামপ্রধান, ভিডিও ভাইরাল হওয়ার পর পুলিশি পদক্ষেপ

বিলকিস বানো মামলা: সোমবার ‘আলোচনা’য় বসবে জাতীয় মানবাধিকার কমিশন

কোন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সুদের হার সবচেয়ে বেশি, জানুন বিস্তারিত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন