প্রতিবাদী কৃষকদের জোর করে সরানো নিয়ে কেন্দ্রকে হুঁশিয়ারি দিলেন রাকেশ টিকায়েত

0
Rakesh Tikait
রাকেশ টিকায়েত। প্রতীকী ছবি

নয়াদিল্লি: দিল্লির সীমানা থেকে প্রতিবাদী কৃষকদের জোর করে সরানোর চেষ্টা করা হলে তার ফল ভালো হবে না বলে কেন্দ্রকে হুঁশিয়ারি দিলেন কৃষক নেতা রাকেশ টিকায়েত। ভারতীয় কিসান ইউনিয়নের (বিকেইউ) প্রধান কেন্দ্রকে হুমকি দিয়ে বলেন, সারা দেশের সরকারি অফিসগুলিকে কৃষকরা ‘গল্লা মন্ডি’ (শস্য বাজার) বানিয়ে ছাড়বে।

“সীমানা থেকে কৃষকদের জোর করে সরানোর চেষ্টা হলে তাঁরা সারা দেশে সরকারি অফিসগুলিকে ‘গল্লা মন্ডি’ বানিয়ে দেবে”, টুইটারে হুমকি দেন কৃষক নেতা।

টিকায়েত আরও বলেন, প্রশাসন যদি প্রতিবাদ-স্থলের তাঁবুগুলি খুলে ফেলার চেষ্টা করে তা হলে কৃষকরা প্রতিটি থানা ও জেলাশাসকের অফিসে তাঁবু টাঙিয়ে ফেলবে।

“আমরা জানতে পেরেছি প্রশাসন এখানকার তাঁবুগুলি খুলে ফেলার চেষ্টা করছে। তারা যদি তা করে, তা হলে কৃষকরা থানা ও জেলাশাসকের অফিসে তাঁবু টাঙিয়ে ফেলবে”, টিকায়েত সংবাদ সংস্থা এএনআইকে এ কথা বলেন।

দিল্লি পুলিশ গাজিপুর ও টিকরি সীমানা থেকে কংক্রিটের অবরোধ ও ব্যারিকেড সরিয়ে ফেলার দু’ দিন পর রাকেশ টিকায়েত এই মন্তব্য করেন। কৃষকরা আন্দোলন শুরু করার পর থেকে ১১ মাস ধরে এই স্থান বন্ধ রয়েছে। নিত্যযাত্রীরা অসুবিধায় পড়ছেন বলে অভিযোগ করছেন।

গত সপ্তাহে সুপ্রিম কোর্ট বলে, কৃষকদের আন্দোলন করার অধিকার আছে ঠিকই তবে অনির্দিষ্ট কালের জন্য তাঁরা রাস্তা অবরোধ করে রাখতে পারেন না। কৃষকরা অবশ্য সুপ্রিম কোর্টে বলে, পুলিশই রাস্তায় অবরোধ বসিয়ে রেখেছে।

টিকরি সীমানায় অবরোধ সরিয়ে দেওয়ার ফলে বাহাদুরগড় ও দিল্লির হাজার হাজার নিত্যযাত্রীর সুবিধা হবে। তা ছাড়া যারা ন্যাশনাল ক্যাপিটাল এরিয়া দিয়ে হরিয়ানা থেকে রাজস্থান যান তাঁদেরও সুবিধা হবে।

কেন্দ্রের তিনটি কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ২০২০-এর ২৬ নভেম্বর থেকে হাজার হাজার কৃষক টিকরি, সিংঘু ও গাজিপুর সীমানায় তাঁবু গেড়ে বসে আছে।

প্রতিবাদী কৃষকরা বলছেন, ওই তিন কৃষি আইন কৃষকদের স্বার্থের পরিপন্থী। আর কেন্দ্র বলছে, ওই তিন আইনে কৃষকদের স্বার্থই রক্ষিত হবে। এ নিয়ে দু’ পক্ষে বার কয়েক আলোচনা হয়েছে। কিন্তু অচলাবস্থার অবসান হয়নি।

আরও পড়তে পারেন

বিজেপি-কে না হারালে ত্রিপুরা আফগানিস্তান হয়ে যাবে, আগরতলায় বললেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

বিজেপি স্বপ্ন দেখিয়েছিল, তৃণমূলে ফিরে বললেন রাজীব বন্দ্যোপাধ্যায়

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আগেই ত্রিপুরায় হাজির রাজীব বন্দ্যোপাধ্যায়, তৃণমূলে ফেরার জল্পনা তুঙ্গে

মাদক মামলা: নিরীহদের ফাঁসানোর জন্য ব্যক্তিগত বাহিনী গড়েছেন সমীর ওয়াংখেড়ে, অভিযোগ মহারাষ্ট্রের মন্ত্রীর

প্রায় ৬ মাস পর চলল লোকাল ট্রেন, কোথাও কোথাও বাদুড়ঝোলা ভিড়

দু’দিন পর ফের নতুন সংক্রমণকে ছাড়াল সুস্থতা, কমছে মৃত্যু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন