‘বিতর্কিত’ কৃষি আইন বাতিলের আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে কৃষকরা

0

নয়াদিল্লি: কৃষি আইন বাতিলের দাবি সুপ্রিম কোর্টে। নয়া তিন আইন বাতিলের আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন কৃষকরা!

গত সেপ্টেম্বর সংসদের উভয়কক্ষে পাশ হয় নতুন তিনটি কৃষি বিল। যেগুলি নিয়ে এখনও লাগাতার বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। সরকারের সঙ্গে দফায় দফায় আলোচনার পরেও ‘বিতর্কিত’ আইন বাতিলের দাবিতে অনড় রয়েছেন কৃষকরা। জানা গিয়েছে, ভারতীয় কিষান ইউনিয়নের তরফে সুপ্রিম কোর্টে ওই তিনটি কৃষি আইন বাতিলের আবেদন দাখিল করা হয়েছে।

শুক্রবার সংগঠনের সভাপতি ভানুপ্রতাপ সিং দাবি করেন, নতুন তিনটি আইন কৃষির বাণিজ্যিকীকরণের পথ প্রশস্ত করবে। কর্পোরেটদের করুণার মুখাপেক্ষি হয়ে থাকতে হবে কৃষককে। যে কারণে তাঁরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। একই সঙ্গে শীঘ্রই ‘রেল রোকো’ আন্দোলন শুরু করার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

কোনো রকমের আলোচনা না করে নতুন আইন নিয়ে ‘স্বেচ্ছাচারিতা’র অভিযোগ তুলেছেন ভানুপ্রতাপ।

গত সেপ্টেম্বর কৃষি বিলগুলি পাশ হওয়ার পর নতুন আইনকে চ্যালেঞ্জ করে একাধিক আবেদন জমা পড়েছে সুপ্রিম কোর্টে। ইতিমধ্যেই সর্বোচ্চ আদালত কেন্দ্রীয় সরকারের উদ্দেশে নোটিশ জারি করেছে।

নতুন আইনগুলিতে উল্লেখ রয়েছে অত্যাবশ্যকীয় পণ্য সংশোধনী, মান্ডির বাইরে ব্যবসায়ীদের সঙ্গে কৃষকদের সরাসরি চুক্তিতে ছাড়পত্র এবং কৃষিতে চুক্তিচাষ শুরু করার বিধি সংক্রান্ত বিষয়গুলি।

এই আইনগুলির বিরুদ্ধে পঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলিতে গত কয়েক সপ্তাহ ধরে তীব্র বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দিল্লির সীমানায় কৃষকদের বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়েছে গোটা দেশেই। কৃষক সংগঠনগুলির পাশাপাশি বিরোধী রাজনৈতিক দলগুলিও নতুন তিন আইন বাতিলের দাবিতে পথে নেমেছে।

আরও পড়তে পারেন: কৃষকদের বিক্ষোভের নেপথ্যে কোন শক্তি? সংবাদ মাধ্যমকে দিয়ে তদন্ত চাইছে কেন্দ্র

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন