প্রায় সব দাবি মেনে নিচ্ছে কেন্দ্র, বিক্ষোভ শেষ করতে চলেছেন কৃষকরা?

0

নয়াদিল্লি: সদ্য বাতিল হওয়ার তিন বিতর্কিত কৃষি আইন নিয়ে ১৫ মাসেরও বেশি সময় ধরে আন্দোলন চালিয়ে আসছেন কৃষকরা। সঙ্গে ছিল ন্যূনতম সহায়ক মূল্যের (MSP) গ্যারান্টি-সহ আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ দাবি। সূত্রের খবর, তিন আইন বাতিলের পর বাকি দাবিগুলিতে কেন্দ্রীয় সরকার লিখিত আশ্বাসের সম্মতি পাওয়ার পর বিক্ষোভ থেকে সরে দাঁড়াতে পারে কৃষক সংগঠনগুলি।

আগামী পদক্ষেপ নিয়ে আলোচনার জন্য মঙ্গলবার সন্ধ্যায় দিল্লি সীমান্তের সিংঘুতে মিলিত হন সংযুক্ত কিসান মোর্চার (SKM) নেতৃত্ব। দীর্ঘ সময় ধরে সেই বৈঠক চলে। কেন্দ্রের প্রস্তাব বিবেচনা করার জন্য, কী ভাবে এগিয়ে যেতে হবে সে বিষয়ে কোনো স্থায়ী সিদ্ধান্ত নেওয়া হয়ে ওঠেনি এ দিন। বৈঠকের শেষে জানানো হয়, আগামীকাল দুপুর ২টোয় ফের বৈঠকে বসবেন কৃষক নেতৃত্ব।

সূত্রের খবর, আইন বাতিলের পর কৃষকদের পরবর্তী দাবিদাওয়াগুলি নিয়ে লিখিত আশ্বাস দিতে সম্মত হয়েছে কেন্দ্র। এর মধ্যে রয়েছে এমএসপি গ্যারান্টি এবং নাড়া পোড়ানোর বিরুদ্ধে প্রস্তাবিত পুলিশি মামলা প্রত্যাহারের শর্ত। অর্থাৎ, কৃষকরা যদি কেন্দ্রের এই লিখিত আশ্বাস পেয়ে যান, তা হলে আন্দোলন প্রত্যাহারের ব্যাপারেও কোনো ইতিবাচক সিদ্ধান্ত নিতে পারেন তাঁরা।

এমএসপি গ্যারান্টির ইস্যু নিয়ে ইতিমধ্যেই কমিটি গঠনের কথা জানিয়েছে কেন্দ্র। কমিটির সদস্য হিসেবে পাঁচ জনের নামের প্রস্তাবেও সদর্থক পদক্ষেপ নিয়েছে মোর্চা। সূত্র আরও বলেছে, কৃষকদের বিরুদ্ধে সমস্ত পুলিশ মামলা প্রত্যাহার করতে সম্মত হয়েছে কেন্দ্র। এর মধ্যে ধান-গমের নাড়া পোড়ানোর অভিযোগ এবং গত কয়েক মাস ধরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সহিংস সংঘর্ষের ঘটনায় হরিয়ানা এবং উত্তরপ্রদেশের দায়ের করা অভিযোগগুলিও অন্তর্ভুক্ত রয়েছে।

দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে হাজার হাজার কৃষকের জমায়েত, পুলিশের সঙ্গে সংঘর্ষ ইত্যাদির মতো দৃষ্টান্ত সৃষ্টিকারী আন্দোলনের সমাপ্তি কি তা হলে এখানেই, সে প্রশ্নের উত্তর মিলতে পারে সংগঠনগুলির পরবর্তী সিদ্ধান্তেই।

আরও পড়তে পারেন:

আপাতত স্বস্তি! কোকেন-কাণ্ডে জামিন পেলেন বিজেপি নেত্রী পামেলা গোস্বামী

খুব শীঘ্রই রাজ্যের বাকি পুরভোট, প্রশাসনিক বৈঠকে বললেন মুখ্যমন্ত্রী

পুরভোটে কেন কেন্দ্রীয় বাহিনী নয়? জানতে চেয়েছিলেন রাজ্যপাল, জানিয়ে দিল কমিশন

দু’ধরনের ৫০০ টাকার নোট নিয়ে নয়া শোরগোল, কোনটা আসল? জানুন প্রকৃত ঘটনা

সেনার গুলিতে নিরীহ গ্রামবাসীদের মৃত্যু, বিতর্কিত আফস্পা প্রত্যাহারের দাবিতে কেন্দ্রকে চিঠি দিচ্ছে নাগাল্যান্ড সরকার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন