Farooq Abdullah

নয়াদিল্লি: জম্মু-কাশ্মীরের পঞ্চায়েত নির্বাচন বয়কটের ডাক দিয়েছে ন্যাশনাল কনফারেন্স (এনসি)। শনিবার সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এনসি নেতা ফারুক আবদুল্লা রীতি মতো হুমকির সুরে বলেন, সংবিধানের ৩৫এ এবং ৩৭০ অনুচ্ছেদ নিয়ে স্পষ্ট অবস্থান ব্যক্ত করা না হলে তাঁরা আগামী লোকসভা নির্বাচও বয়কট করার পথ ধরবেন।

এ দিন ফারুক বলেন, “আমরা শুধু পঞ্চায়েত ভোটই বয়কট করব না, একই ভাবে লোকসভা বয়কটের পথে যাব যদি না কেন্দ্রীয় সরকার ৩৫এ এবং ৩৭০ অনুচ্ছেদ নিয়ে অবস্থান স্পষ্ট না করে”।

চলতি সেপ্টেম্বরেই এনসি-র তরফে জানানো হয়েছে, জম্মু-কাশ্মীরের আসন্ন পঞ্চায়েত নির্বাচনে তারা অংশ নেবে না। ৩৫এ-র সুরক্ষায় কেন্দ্রের তরফে উদ্যোগ না নেওয়ার যুক্তিকে সামনে রেখেই তারা এই সিদ্ধান্ত নিয়েছে বলে দলীয় সূত্রে জানানো হয়েছিল।

Farooq Abdullah
ফারুক আবদুল্লা

এ দিন ফারুক বলেন, “আমাদের দলের উচ্চনেতৃত্ব এ বিষয়ে দৃঢ় সিদ্ধান্ত গ্রহণ করেছেন। আমরা মনে করি, প্রথমে সংবিধানের ওই অনুচ্ছেদটি নিয়ে কেন্দ্রীয় সরকার নিজের অবস্থান স্পষ্ট করুক। তার পর আমরা আগামী ভোটগুলিতে অংশ নেওয়ার কথা ভাবব”।

যদিও রাজ্য সরকার ইতি মধ্যেই ঘোষণা করেছে, নির্ধারিত পঞ্চায়েত ভোট অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়েছে। তবে পুরসভা ভোট আগামী নভেম্বর-ডিসেম্বর মাসে নির্ধারিত সময়ের মধ্যেই অনুষ্টিত হবে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন