‘রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হতে চাই না’, বিরোধীদের বিবেচনাধীন তালিকা থেকে নাম প্রত্যাহার ফারুক আবদুল্লার

0

এনসিপি নেতা শরদ পওয়ারের পর, রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার প্রস্তাব ফেরালেন আরেক প্রবীণ নেতা। বিরোধীদের বিবেচনায় রইল আর এক!

নয়াদিল্লি: এর আগেই সরে দাঁড়িয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং এনসিপি প্রধান শরদ পওয়ার। শনিবার বিরোধী জোটের সম্ভাব্য রাষ্ট্রপতি পদপ্রার্থীর তালিকা থেকে নাম প্রত্যাহার করলেন ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লা।

কেন প্রস্তাব ফেরালেন ফারুক আবদুল্লা

বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করে একটি লিখিত বিবৃতি পেশ করেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। বিবৃতিতে লোকসভা সাংসদ বলেছেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্ভাব্য যৌথ বিরোধী প্রার্থী হিসাবে তাঁর নাম প্রস্তাব করায় তিনি সম্মানিত হয়েছেন। কিন্তু বিবেচনাধীন ওই তালিকা থেকে নিজের নাম প্রত্যাহার করে নিচ্ছেন।

তিনি লেখেন, এ সময়ে জম্মু ও কাশ্মীরের জন্য অবদান রাখতে চান। তাঁর কথায়, “আমি মনে করি, জম্মু ও কাশ্মীর একটি সংকটময় মোড় অতিক্রম করছে এবং এই অনিশ্চিত সময়ে দিকনির্ণয় করার জন্য আমার প্রচেষ্টার প্রয়োজন। আমার সামনে আরও অনেক সক্রিয় রাজনীতির বিষয় রয়েছে। জম্মু ও কাশ্মীর এবং দেশের সেবায় একটি ইতিবাচক অবদান রাখার জন্য আমি উন্মুখ”।

তাই বলে তিনি যে বিরোধীদের পুরোপুরি হতাশ করলেন, সেটাও নয়। বিবৃতিতে তিনি আরও জানিয়েছেন, “আমি সম্মানের সঙ্গে বিবেচনাধীন তালিকা থেকে নাম প্রত্যাহার করতে চাই। তবে ঐক্যবদ্ধ বিরোধী প্রার্থীর জন্য আমার সমর্থন সবসময়ই থাকবে”।

[ফারুক আবদুল্লার বিবৃতি। ছবি: ইন্ডিয়া টুডে থেকে]

বিরোধীদের হাতে রইল আর এক

গত ১৪ জুন দিল্লিতে এসেছিলেন মমতা। পর দিন দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বিরোধীদের সঙ্গে বৈঠকে যোগ দেন তিনি। বৈঠকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে শরদ পওয়ারের নাম প্রস্তাব করেন বাংলার মুখ্যমন্ত্রী। সমর্থনও করেন অনেকে। কিন্তু খোদ পওয়ারই সরে দাঁড়ান।

পওয়ার প্রস্তাব প্রত্যাখান করার পরই পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী এবং ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুখ আবদুল্লার নাম প্রস্তাব করেন মমতা।

২০১৭ সালে উপরাষ্ট্রপতি পদের জন্য বিরোধী জোটের প্রার্থী করা হয় গোপালকৃষ্ণ গান্ধীকে। যদিও ক্ষমতাসীন জোটের প্রার্থী এম ভেঙ্কাইয়া নাইডুর কাছে পরাজিত হন তিনি। এ বার তাঁকে রাষ্ট্রপতি পদের জন্য প্রার্থী হিসেবে তুলে ধরার চেষ্টা চলছে। তবে গত বুধবার সংবাদমাধ্যমে তাঁর সংক্ষিপ্ত প্রতিক্রিয়া, ‘‘এত তাড়াতাড়ি মন্তব্য করা ঠিক হবে না।’’ ফারুক অবশ্য নিজের সিদ্ধান্ত জানিয়ে দিলেন এ দিন।

[১৫ জুন দিল্লিতে বিরোধীদের বৈঠক। ছবি: এএনআই-এর সৌজন্যে]

আরও পড়তে পারেন:

সোমবার থেকেই খুলে দেওয়া হোক সরকারি স্কুল, শিক্ষামন্ত্রীর কাছে আবেদন শিক্ষক সংগঠনের

বাংলাদেশে বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ, জলবন্দি ৪০ লক্ষ মানুষ, মৃত অন্তত ২৫

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কিছু জেলায় বর্ষার আগমন, সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন