আতঙ্কটা ক্রমশ গভীর হচ্ছে। ফ্যাসিবাদের আতঙ্ক। ব্রেক্সিট, মার্কিন মুলুকে ডোনাল্ড ট্রাম্পের জয়ের পর ব্রিটেনবাসীর মনে হচ্ছে বিশ্ব জুড়ে আবার ফ্যাসিস্ট শক্তি মাথা চাড়া দিয়ে উঠছে।

সম্প্রতি একটি সমীক্ষা চালিয়েছে ইনডিপেনডেন্ট পত্রিকা। তাতে ব্রিটিশ নাগরিকদের একটা বড় অংশ জানিয়েছেন,  নভেম্বর মাসে  ডোনাল্ড ট্রাম্পের জয়ের পর তাদের মনে হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে ফ্যাসিবাদের কালো ছায়া ছড়িয়ে পড়ছে। তারা শঙ্কিত ব্রিটেন নিয়েও। সমীক্ষায় দেখা গিয়েছে, অধিকাংশ মনে করছেন, ফ্যাসিস্ট মতাবলম্বী মানুষের সংখ্যাও বাড়ছে সেখানে।

ইনডিপেনডেন্টের হয়ে এই সমীক্ষাটি করেছে বিএমজি রিসার্চ নামে একটি সংস্থা। সমীক্ষার সময় প্রশ্ন করা হয়েছিল, ‘আমেরিকায় ফ্যাসিস্ট মতামত বহনকারী মানুষের সংখ্যা কি বাড়ছে, না কমছে বা একই আছে?’

এই প্রশ্নের উত্তরে ৫৩ শতাংশ জানিয়েছে, তারা মনে করছেন,  মার্কিন যুক্তরাষ্ট্রে ফ্যাসিবাদী ভাবনার মানুষের সংখ্যা বাড়ছে। মাত্র তিন শতাংশ মানুষ মনে করেছেন এই ধরণের লোকের সংখ্যা কমেছে। যেখানে ২০ শতাংশ জানিয়েছেন, সংখ্যাটা আগের মতোই রয়েছে।  

ব্রিটেনের ক্ষেত্রে? ৪৮ শতাংশ মানুষ মনে করেন, ফ্যাসিস্ট ভাবনার মানুষ ব্রিটেনে বাড়ছে। মাত্র তিন শতাংশ মনে করেন, সংখ্যাটা কমছে। আর এক তৃতীয়াংশ মনে করেন সংখ্যাটা একই আছে।

ইউরোপের ক্ষেত্রেও ৪৮ শতাংশ মানুষ মনে করেন ফ্যাসিবাসী ধ্যানধারণার মানুষের সংখ্যা বাড়ছে।  

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here