ভারতের আবেদনে সাড়া দিল না এফএটিএফ, পাকিস্তানকে আপাতত কালো তালিকাভুক্ত নয়

0

প্যারিস: পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার জন্য ভারতের আবেদনে আপাতত সাড়া দিল না আন্তর্জাতিক নজরদারি সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। ‘ব্ল্যাক’-এর বদলে আপাতত ‘গ্রে’ তালিকাতেই রাখা হল পাকিস্তানকে।

আগে থেকেই ‘গ্রে’ তালিকায় রয়েছে পাকিস্তান। কিন্তু ভারতের আবেদন ছিল অতি দ্রুত এই দেশকে ‘ব্ল্যাকলিস্ট’ করা হোক। পুলওয়ামা হামলায় পাকিস্তানে-যোগের পরিপ্রেক্ষিতেই এই আবেদন করে ভারত।

গত এক সপ্তাহ ধরে এফএটিএফের বৈঠক চলে। সেই বৈঠক শেষে শুক্রবার জানিয়ে দিয়েছে, পাকিস্তানকে আপাতত কালো তালিকাভুক্ত করার পথে যাওয়া হবে না।

এই কালো তালিকায় রয়েছে ইরান এবং উত্তর কোরিয়া। আপাতত অক্টোবর পর্যন্ত এই তালিকায় ঢোকা এড়াল পাকিস্তান।

পুলওয়ামা হামলার পাক যোগের প্রমাণ পেশ করে ভারত দেখিয়েছিল কী ভাবে জঙ্গিদের আর্থিক সহায়তা দেওয়া বন্ধ করতে পারছে না পাকিস্তান। সেই তথ্য দেখিয়েই পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার দাবি করছিল ভারত।

আরও পড়ুন জইশ-ই-মহম্মদের ২ জঙ্গিকে গ্রেফতার করল পুলিশ: সূত্র

উল্লেখ্য, আর্থিক কেলেঙ্কারির ওপরে নজর রাখার জন্য ১৯৮৯ সালে তৈরি হয়ে এই নজরদারি সংস্থাটি। ২০০১ থেকে এই সংস্থা তাদের পরিধি আরও কিছুটা বাড়িয়ে জঙ্গি কার্যকলাপে আর্থিক লেনদেনের দিকটিও দেখছে।

২০১৮-এ পাকিস্তান এফএটিএফকে জানিয়েছিল দেশ থেকে জঙ্গি নির্মূল করতে বদ্ধপরিকর তারা। যদিও ভারতের দাবি, পাকিস্তান তাদের দেওয়া কথা রাখেনি।

এর পরেই গত বছরই পাকিস্তানকে ‘গ্রে’ লিস্টে পাঠায় এফএটিএফ। তবে কালো তালিকাভুক্ত হলে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ) থেকে কোনো টাকা আর পাবে না পাকিস্তান।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন