জ্ঞানবাপী নিয়ে বিতর্কিত পোস্ট করে গ্রেফতার, জামিন পেলেন ইতিহাসের অধ্যাপক

0

নয়াদিল্লি: বারাণসীর জ্ঞানবাপী মসজিদে ‘শিবলিঙ্গ’ উদ্ধারের দাবি সংক্রান্ত বিষয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দু কলেজের সহযোগী অধ্যাপক রতন লাল। শুক্রবার রাতে গ্রেফতার করা হয় তাঁকে। শনিবার জামিন পেলেন তিনি। ব্যক্তিগত ভাবে কারও আঘাতের অনুভূতি যে সবসময় সর্বজনীন নয়, অধ্যাপকের জামিন মঞ্জুর করে সে কথাই মনে করিয়ে দিল আদালত।

আদালত বলেছে, “একজন ব্যক্তি কোনো ঘটনায় কী ধরনের আঘাত অনুভব করছেন, তা সমগ্র গোষ্ঠী বা সম্প্রদায়ের অনুভূতির প্রতিনিধিত্ব করতে পারে না। আঘাতের অনুভূতি সম্পর্কিত এই ধরনের অভিযোগকে বাস্তবতার সমগ্র আলোকে বিবেচনা করে পরিস্থিতির প্রেক্ষিতে দেখতে হবে”।

আদালত আরও বলেছে, “যে ধরনের পোস্টের জন্য এফআইআর দায়ের হয়েছে, তেমন কোনো সোশ্যাল মিডিয়া পোস্ট বা সাক্ষাৎকার দেওয়া থেকে কঠোর ভাবে বিরত থাকতে হবে অধ্যাপককে”।

আদালতের পর্যবেক্ষণে বলা হয়, পোস্টটি যে জ্ঞানবাপী মসজিদ সম্পর্কিত বিতর্কের সঙ্গে জড়িত তার কোনো প্রমাণ নেই। সোশ্যাল মিডিয়ায় এ ধরনের পোস্টের মাধ্যমে বিদ্বেষ ছড়ানোর প্রমাণ মেলেনি।

অভিযুক্তের পোস্টটি একটি বিতর্কিত বিষয় নিয়ে ব্যঙ্গাত্মক কোনো ব্যর্থ প্রচেষ্টা বলে মনে হতে পারে। যার প্রতিক্রিয়াতেই এই এফআইআর হয়েছে। আদালতের বক্তব্য, ভারতীয় সভ্যতা বিশ্বের প্রাচীনতম সভ্যতাগুলির মধ্যে একটি। যেখানে সমস্ত ধর্মের প্রতি সহনশীল এবং গ্রহণযোগ্য বলেই পরিচিত।

আরও পড়তে পারেন:

গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকির সিদ্ধান্ত, উপকৃত হবেন ৯ কোটি উজ্জ্বলা গ্রাহক

বড়ো খবর! পেট্রোল সাড়ে ৯ টাকা, ডিজেলে ৭ টাকা দাম কমাল কেন্দ্র

কালবৈশাখীর তাণ্ডব! কলকাতা ও বর্ধমানে মৃত ২

নাম ভানওয়ারলাল জৈন, মুসলমান ভেবে এলোপাথাড়ি মারে মৃত্যু প্রবীণের, অভিযুক্ত বিজেপি নেত্রীর স্বামী

নিজাম প্যালেস থেকে বেরোলেন পরেশ, এ বার কি পার্থর সঙ্গে মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদ?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন