সারে ভরতুকি বেড়ে হতে পারে আড়াই লক্ষ কোটি টাকা: কেন্দ্র

0

নয়াদিল্লি: চলতি খরিফ মরশুমে সারের জোগান আনুমানিক চাহিদার চেয়ে বেশি। এই আর্থিক বছরে সার ভরতুকি প্রায় ২.৫ লক্ষ কোটি টাকা হতে পারে বলে সোমবার জানায় কেন্দ্রীয় সরকার।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারের জোগান ব্যাহত হতে পারে ধরে নিয়ে সাময়িক উদ্বেগ ছড়িয়েছিল ভারতেও। তবে কেন্দ্রের তরফে বলা হয়েছে, দেশের কৃষকদের প্রয়োজনীয় সার মজুদ রয়েছে। বেআইনি ভাবে মজুদ করা অথবা কালোবাজারির বিরুদ্ধে বাজারের গতিবিধির উপর নজরদারি বাড়াতে হবে রাজ্যগুলিকে।

এর জন্য কৃষকদের সঠিক তথ্য সরবরাহ করতে বলেছে কেন্দ্র। রাজ্যগুলি যদি কৃষকদের কাছে সঠিক তথ্য পৌঁছে দেয় তা হলে সারের জোগান নিয়ে সংশয় দূর হবে। জানা গিয়েছে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কৃষি মন্ত্রীদের সঙ্গে সারের অবস্থার উপর একটি পর্যালোচনা বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর এবং রাসায়নিক ও সারমন্ত্রী মনসুখ মান্ডব্য।

এ প্রসঙ্গে মান্ডব্য বলেন, ইউরিয়া, ডিএপি এবং এনপিকে-সহ অন্যান্য সারের জোগান নিয়ে কোনো সমস্যা নেই। বর্তমানে চাহিদার তুলনায় সরবরাহের জন্য আরও স্টক রয়েছে। কোভিড অতিমারি এবং আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বৃদ্ধি সত্ত্বেও কেন্দ্র ভরতুকি বাড়িয়ে সারের দাম কম রাখতে সফল হয়েছে।

একই সঙ্গে তিনি বলেন, এই বছর কৃষকদের প্রায় ২.৫ লক্ষ কোটি টাকা ভরতুকি দেওয়া হবে। ভরতুকি বাড়িয়ে সারের দাম সাধ্যের মধ্যে রাখা হবে, যাতে কৃষকরা ক্ষতিগ্রস্ত না হন।

ক’দিন আগেই কেন্দ্রীয় সার সচিব আরকে চতুর্বেদী জানান, কেন্দ্রের তথ্য অনুযায়ী, খরিফ মরশুমের জন্য মোট ৩৫৪.৩৪ লক্ষ টন সারের প্রয়োজন। বিপরীতে ৪৮৫.৫৯ লক্ষ টন সারের প্রাপ্যতা নিশ্চিত করা হবে। এর মধ্যে ১০৪.৭২ লক্ষ টন আমদানি এবং ২৫৪.৭৯ দেশের অভ্যন্তরীণ উৎপাদন।

সচিব আরও বলেন, এ বছরে ইউরিয়ার প্রয়োজন ১৭৯ লক্ষ টন, সেই জায়গায় আনুমানিক ২৫৬.২২ লক্ষ টন প্রাপ্যতা নিশ্চিত করছে কেন্দ্র। একই ভাবে, ডি-অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি)-এর আনুমানিক প্রাপ্যতা এবং চাহিদার পরিমাণ যথাক্রমে ৮১.৪২ লক্ষ টন এবং ৫৮.৮২ লক্ষ টন। মিউরিয়েট অব পটাশ (এমওপি)-র ১০০ শতাংশ আমদানি করে দেশ। সে ক্ষেত্রে ১৯.৮১ লক্ষ টন চাহিদার তুলনায় খরিফ মরশুমের জন্য ২০.০৩ লক্ষ টন এমওপি-র প্রাপ্যতা নিশ্চিত করবে কেন্দ্র।

আরও পড়তে পারেন :

বিভেদকামী শক্তিকে হটিয়ে দেশে শান্তি ফেরানোই একমাত্র লক্ষ্য, ঈদের জমায়েতে ঘোষণা মমতার  

দু’ বছর পর ফের রেড রোডে ঈদের জমায়েত, খুলে গেল মসজিদের দরজা

প্রেম, ভালোবাসা, মিলন, ঐক্য, সংহতির উৎসব ঈদ

জার্মানিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পেশ করলেন নতুন ভারতের ছবি

আশার আলো আরও প্রসারিত, এক ধাক্কায় ফের নিম্নমুখী দেশের কোভিড-গ্রাফ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন