‘ফাইনাল কাউন্টডাউন!’ চাঁদের মাটি ছোঁয়ার অপেক্ষায় চন্দ্রযান-২

1

ওয়েবডেস্ক: পর পর দু’ দিনে দু’ ধাপ এগিয়ে গেল বিক্রম। বুধবার ভোররাতে দ্বিতীয় ডি অর্বিটিংয়ের মাধ্যমে চাঁদের একদম কাছাকাছি পৌঁছে গেল চন্দ্রযান-২-এর ল্যান্ডার।

বিজ্ঞানীদের পরিকল্পনামাফিক সোমবার চন্দ্রযান-২ থেকে বিচ্ছিন্ন হয় ল্যান্ডার বিক্রম। তার পর অর্বিটার‌ের সঙ্গে একই দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করছিল সে। মঙ্গলবার সকালে সেই কক্ষপথের দূরত্ব কমিয়ে চাঁদের দিকে এক ধাপ এগিয়ে যায় বিক্রম।

এর পর এল বুধবার। ম্যানুভারের মাধ্যমে আরও কমানো হল দূরত্ব। এই মুহূর্তে চাঁদকে ৩৫x১০১ কিলোমিটার দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করছে বিক্রম। চাঁদের দিকে দু’ ধাপে বিক্রম এগিয়ে গেলেও নির্দিষ্ট কক্ষপথেই প্রদক্ষিণ করছে চন্দ্রযান-২-এর অর্বিটার। রবিবারের অন্তিম ম্যানুভারের শেষে ১১৯x১২৭ কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছিল অর্বিটার। সেই কক্ষপথে চাঁদের চারপাশে ঘুরপাক খাচ্ছে চন্দ্রযান-২। এটিই বিক্রমের শেষ ম্যানুভার। আপাতত ল্যান্ডিংয়ের জন্য চন্দ্রপৃষ্ঠ স্ক্যান করবে বিক্রম।

আরও পড়ুন ফের বেসুরো শোভন-বৈশাখী, বিজেপির ওপরে চাপালেন শর্তও

সব কিছু ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর রাত ১টা ৩০ মিনিট থেকে ২টো ৩০ মিনিটের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ড করবে বিক্রম। সফ্‌ট্ ল্যান্ডিং-এর মাধ্যমে চাঁদের বুকে অবতরণ করবে ভারতের দ্বিতীয় চন্দ্রযান।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here