nirmala sitharaman
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ফাইল ছবি

ওয়েবডেস্ক: আগামী ২০২০ সালের মার্চ মাসের মধ্যেই ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন এবং এয়ার ইন্ডিয়া বিক্রি করে দেওয়া হবে বলে ‘টাইমস অব ইন্ডিয়া’র কাছে একটি সাক্ষাৎকারে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানিয়েছেন, ঋণগ্রস্ত রাষ্ট্রায়ত্ত দু’টি সংস্থা এয়ার ইন্ডিয়া এবং ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনকে সরকার আগামী বছরের মার্চ মাসের মধ্যে বিক্রি করবে বলে আশা করা হচ্ছে।

শেষ কয়েক মাস ধরেই এয়ার ইন্ডিয়ার পরিস্থিতি নিয়ে টানাপোড়েন চলছে। অর্থমন্ত্রী এমন সময়ে এই ধরনের মন্তব্য করলেন, যখন প্রায় ৫৮,০০০ কোটি টাকার দেনায় জর্জরিত সংস্থাটি। তবে ভারত পেট্রোলিয়াম নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত কিছুটা তড়িঘড়ি নেওয়া হচ্ছে বলেই মত ওয়াকিবহাল মহলের। সে ক্ষেত্রে ভারতের তেল বাজারকে বহুজাতিক সংস্থার জন্য উন্মুক্ত করতেই এমন সিদ্ধান্ত বলে ধারণা করা হচ্ছে।

সীতারমন ওই দৈনিককে বলেন, “চলতি বছরেই আমরা সংস্থা দু’টির বিক্রি প্রক্রিয়া শেষ করতে পারব। বাস্তব সেই ইঙ্গিতই দিচ্ছে”। একই সঙ্গে এয়ার ইন্ডিয়ার জন্য বিনিয়োগকারীদের মধ্যে “অনেক আগ্রহ” রয়েছে বলে মন্তব্য করেছেন সীতারমন।

এ মাসের শুরুতেই এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান অশ্বনী লোহানি সংস্থার কর্মীদের উদ্দেশ্যে একটি খোলা চিঠিতে জানিয়েছিলেন, বিলগ্নিকরণ সংস্থার মন্দা কাটিয়ে উঠতে কার্যকরী হতে পারে।

সম্প্রতি রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভা পুনর্নির্মাণের প্রক্রিয়া পরিবর্তনের অনুমোদন দিয়েছে। যেখানে বলা হয়েছে, সম্ভাব্য দরদাতাদের আগ্রহের অভিব্যক্তি (ইওআই) প্রকাশের আগেই আগ্রহী সংস্থাকে বাড়তি সুবিধা দেওয়া হবে, যাতে সম্ভাব্য ক্রেতাদের উদ্বেগের সমাধান করা যায়।

গত বছর সরকার এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ অংশীদারিত্ব ও ব্যবস্থাপনা নিয়ন্ত্রণের উপর ইওআই প্রকাশ করেছিল কিন্তু কোনো দরদাতা আগ্রহ দেখায়নি। সরকার বর্তমানে এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ ইক্যুইটির মালিকানাধীন।

[ আরও পড়ুন: সর্বদলীয় বৈঠকে অর্থনৈতিক মন্দা, বেকারত্ব নিয়ে সরব বিরোধীরা ]

এয়ার ইন্ডিয়ার শেয়ার বিক্রিতে গত বছর কোনো সাড়া না পাওয়ার কারণ হিসাবে বলা হয়েছিল, বাকি ২৪ শতাংশ শেয়ার সরকারের হাতে থাকায় সরকারি হস্তক্ষেপের আশঙ্কা করেছিল সংস্থাগুলি। এখন সেই প্রতিবন্ধকতা সরানো হয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন