পুণেতে সেরাম ইনস্টিটিউটে আগুন, মৃত ৫

0

খবর অনলাইন ডেস্ক: পুণেতে সেরাম ইনস্টিটিউটের একটি নির্মীয়মাণ ভবনে আগুন লাগল বৃহস্পতিবার। এই ভয়াবহ অগ্নিকাণ্ডের জেরে পাঁচ জনের মৃত্যু হয়েছে।

ঘটনায় প্রকাশ, বেলা ৩টে নাগাদ ১ নম্বর টার্মিনালের গেটে আগুন দেখা যায়। এলাকায় কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে। দমকল দ্রুত পৌঁছে যায় ঘটনাস্থলে। আগুন নেভানোর সমস্ত রকমের প্রচেষ্টা শুরু হয়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি করছে সেরাম। তবে এ দিনের অগ্নিকাণ্ডে করোনাভাইরাস ভ্যাকসিন কোভিশিল্ডের উৎপাদন প্রভাবিত হওয়ার সম্ভাবনা কম বলে দাবি করেছে একটি সূত্র।

সূত্রের খবর, মঞ্জরী নামে যে কমপ্লেক্সটিতে আগুন লেগে যায়, সেটি কোভিশিল্ডের উৎপাদন কেন্দ্র থেকে কয়েক মিনিট দূরে অবস্থিত। এটি একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের একটি অংশ হিসেবে পরিচিত।

ভবিষ্যতে মহামারি মোকাবিলার জন্য পরিকাঠামো গড়ে তুলতে সেখানে প্রায় আট-ন’টি ভবন তৈরি করা হচ্ছে।

ভিডিও ফুটেজে দেখা গিয়েছে, গোটা এলাকায় কালো ধোঁয়া ছেয়ে গিয়েছে। দমকলের এক আধিকারিক জানান, “ভবনের ভিতরে চার জন ছিল। অত্যধিক ধোঁয়া আগুন নিয়ন্ত্রণে আনার কাজে বাধা দিলেও আমরা এখনও পর্যন্ত তিনজনকে উদ্ধার করেছি”।

তবে কী ভাবে আগুন লাগল, তা এখনও পরিষ্কার নয়। এলাকায় দ্রুত নির্মাণকাজের সঙ্গে আগুনের সম্পর্ক থাকলেও থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ‘বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদক’ সংস্থা সেরামের প্রকল্পটি প্রায় ১০০ একর জমির উপর অবস্থিত।

আরও পড়তে পারেন: দ্বিতীয় পর্যায়ে টিকা নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: সূত্র

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন