ছবি পিআইবি-র টুইটার পোস্ট থেকে নেওয়া

স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লা থেকে ভাষণে পাকিস্তানের বিরুদ্ধে ‘তোপ’ দাগলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যে তোপের লক্ষ্যবস্তু হল, বালোচিস্তান এবং পাক অধিকৃত কাশ্মীরে, পাকিস্তানের হাতে মানবাধিকার লঙ্ঘণ। প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ওই এলাকার মানুষ তাঁকে ধন্যবাদ জানিয়েছে তাদের অবস্থাকে তুলে ধরার জন্য। তিনি বলেন, সারা দুনিয়া দেখছে ও ওই অঞ্চলের মানুষের উপর কী ধরণের অত্যাচার চালাচ্ছে পাকিস্তান। এর জবাব তাদের দিতে হবে।

৯০ মিনিটের লম্বা ভাষণের একেবারে শেষবেলায় পাকিস্তান প্রসঙ্গ এনে মোদী বলেন, ‘যে সন্ত্রাসবাদীরা আমাদের উপর হামলা চালাচ্ছে তাদের মাহিমাণ্বিত করেছ তারা (পাকিস্তান)।’ তিনি মনে করিয়ে দেন দু’বছর আগে পেশওয়ারে তালিবানি হামলায় ১৩০ শিশু মৃত্যু হয়েছিল। সে ঘটনায় ‘বেদনা’ প্রকাশ করেছিল ভারত।

তবে, সরকারের ঘাড়ের উপর মুদ্রাস্ফীতি যে নিঃশ্বাস ফেলছে তা স্পষ্ট হয়েছে প্রধানমন্ত্রীর ভাষণে। পাইকারি বাজারে মুদ্রাস্ফীতি গত জুলাই মাসে ৬.০৭ শতাংশে এসে পোঁছয়। গত ২৩ মাসে যা সবোর্চ্চ। ভাষণে প্রধানমন্ত্রী বলেন, বিগত ইউপিএ সরকারের মতো মুদ্রাস্ফীতিকে কখনও দুই অঙ্কের ঘরে যেতে দেওয়া হবে না। একে ৬ শতাংশের মধ্যে আকটে রাখতে সরকার বদ্ধ পরিকর।’ তিনি বলেন ‘ আমরা চেষ্টা করছি গরীবের থালায় যেন মুদ্রাস্ফীতির প্রভাব না পড়ে।’     

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here