বিশেষ ট্রেনে করে জল নিয়ে যাওয়া হল চেন্নাই

0
watertrain
জল ভরা ট্রেন

চেন্নাই : এই প্রথম ৫০টি কামরার একটি বিশেষ ট্রেনে করে ২৫ লক্ষ লিটার জল বয়ে নিয়ে যাওয়া হল চেন্নাইয়ে। শুক্রবার সকালে ভেলোরের জোলারপেট জেলা থেকে এই ট্রেন যাত্রা শুরু করেছিল। এ দিন দুপুরে চেন্নাই পৌঁছোয় ট্রেনটি।

এক আধিকারিক জানান, রাত ১টার সময় ট্রেনে জল ভরার কাজ শুরু হয়। অবশেষে জল ভরার কাজ শেষ হলে সকাল ৭টা ১০ মিনিটে ট্রেনটি রওনা দেয়। ট্রেনটি জল নিয়ে ২২০ কিলোমিটার দূরে চেন্নাইয়ের ভিল্লিভক্কম স্টেশনে পৌঁছয়। সেখানে রাজ্যের মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী ঘোষণা করেছিলেন, চেন্নাইয়ের জল সংকট ঘোঁচাতে দিনে এক কোটি লিটার জল জোলার পেট্টাই থেকে কেনা হবে। তা আনা হবে ট্রেনে করে। এই গোটা প্রকল্পের জন্য ৬৫ কোটি টাকা বরাদ্দ করেছিলেন তিনি।

watertrain
জল ভরা ট্রেন

প্রসঙ্গত, বর্তমানে চেন্নাই মেট্রোপলিটন ওয়াটার সাপলাই এবং চেন্নাই মেট্রো ওয়াটার ৫২ কোটি ৫০ লক্ষ লিটার জল সরবরাহ করছে। নতুন এই ব্যবস্থায় জলের পরিমাণ আরও কিছুটা বাড়ানো যাবে। উল্লেখ্য এখানে দিনে ৮৩ কোটি লিটার জল প্রতি দিন দরকার। গত চার মাস ধরে দিনে ২০ কোটি লিটার জলের অভাব থেকেই যাচ্ছে।

পড়ুন – জলহীন চেন্নাইকে সাহায্য করতে চায় কেরল, ফেরাল তামিলনাড়ু

দক্ষিণ রেল এই কাজের জন্য চেন্নাই মেট্রো ওয়াটারের কাছ থেকে যাত্রা প্রতি সাড়ে সাত লক্ষ টাকা করে নেবে। বয়ে আনা এই জল পাম্প করে কিল্পাউক ওয়াটার ওয়ার্কস পাম্পিং স্টেশনে নেওয়া হবে। সেখান থেকে সারা শহরে সরবরাহ করা হবে।

বর্ষার জলের ঘাটতির জন্য গত বছরের চেন্নাইয়ে মেট্রো ওয়াটারের ৪০% জলের লাইন কেটে দেওয়া হয়েছিল। ফলে বহু জায়গায় কলের জল পৌঁছয় না। সংস্থার পক্ষ থেকে এই সব জায়গায় জল সরবরাহের জন্য নয়শোটি জলের ট্যাঙ্কার নামানো হয়েছে। অন্য দিকে বেসরকারী সংস্থাগুলির জলের দাম দ্বিগুণ হয়েছে। অথচ তামিলনাড়ু সরকারকে পার্শ্ববর্তী রাজ্য জল দিয়ে সাহায্যের হাত বাড়াতে চাইলেও সেই হাত ধরতে নারাজ রাজ্য। ফলে এর জন্য তামিলনাড়ুর সরকারকে মাদ্রাজ উচ্চ আদালতে সমালোচিতও হতে হয়েছে।

আরও – জলসংকটে চেন্নাই, বিক্ষোভ প্রদর্শনের অনুমতি দিল না পুলিশ
dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন