নাগপুর: ভালো বৃষ্টির অভাবে চাষাবাদ ব্যর্থ হওয়া এবং তার পরিপ্রেক্ষিতে কৃষকদের আত্মহত্যায় সবার ওপরে রয়েছে মহারাষ্ট্র। চাষিরা যাতে আগাম আবহাওয়ার পূর্বাভাস পেয়ে যেতে পারেন সে জন্য স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন চালু করল মহারাষ্ট্র সরকার। দেশের মধ্যে এই উদ্যোগ প্রথম।

বেসরকারি আবহাওয়া সংস্থা স্কাইমেট এবং মহারাষ্ট্র সরকারের যৌথ উদ্যোগে রবিবার নাগপুরে প্রথম আবহাওয়ার স্টেশনটি উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ। একটি অঞ্চলে কতটা বৃষ্টি হতে পারে তার অব্যর্থ পূর্বাভাস দেওয়ার পাশাপাশি ওই অঞ্চলে কতটা আর্দ্রতা রয়েছে তার পরিমাণও বলে দেবে এই আবহাওয়া স্টেশন। সেই সঙ্গে কোন শস্য চাষ করা চাষিদের পক্ষে সব থেকে ভালো হবে তা-ও বলে দেবে এই আবহাওয়া স্টেশন।

এর ফলে এসএমএসের মাধ্যমে স্থানীয় মানুষের কাছে আবহাওয়ার পূর্বাভাস পৌঁছে যাবে। বৃষ্টি নামার আধ ঘণ্টার মধ্যেই সেই এসএমএস পৌঁছে যাবে। পাশাপাশি মহারাষ্ট্র সরকারের মহাবেদ পোর্টালেও আবহাওয়ার খবর দেওয়া হবে।

মহারাষ্ট্রে আরও এ রকম ২০৬৫টি আবহাওয়া স্টেশনের কাজ চলছে। এর মধ্যে অন্তত এক হাজারটি স্টেশন এই মাসের মধ্যেই কাজ করা শুরু করবে বলে জানান মুখ্যমন্ত্রী। আবহাওয়ার পূর্বাভাসের পাশাপাশি কোন শস্য চাষে সুবিধা হবে এই বার্তা কৃষকদের কাছে গেলে কৃষকদের দুর্গতি কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here