ভ্যাকসিন নেওয়ার পর দেশে প্রথম মৃত্যু, নিশ্চিত করল কেন্দ্রীয় সরকারি কমিটি

0
[টিকাকরণ। প্রতীকী ছবি]

খবর অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণের বিরুদ্ধে টিকাকরণ কর্মসূচি দ্রুত এগিয়ে চলছে দেশ জুড়ে। এরই মধ্যে টিকা নেওয়ার পরে ভারতে প্রথম মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়ে গেল। কেন্দ্রীয় সরকার গঠিত এইএফআই (AEFI) প্যানেলের প্রতিবেদনে এই তথ্যটি প্রকাশিত হয়েছে।

৬৮ বছর বয়সি ব্যক্তির মৃত্যু

টিকা দেওয়ার পরে, মানুষের মধ্যে যে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া বা মৃত্যুর ঘটনা সন্ধানের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। অ্যাডভার্স ইভেন্ট ফলোয়িং ইমিউনাজেশন (এইএফআই) নামের কমিটি এই রিপোর্ট পেশ করেছে। এইএফআই প্যানেল ৩১টি গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা পর্যবেক্ষণ করেছে এবং তারপরে নিশ্চিত করেছে যে টিকা দেওয়ার পরে ৮ মার্চ এক ৬৮ বছর বয়সি ব্যক্তি অ্যানাফিল্যাক্সিসে (এক ধরনের অ্যালার্জি প্রতিক্রিয়া) মারা যান।

Loading videos...

রিপোর্টে বলা হয়েছে, গত ১৯ এবং ১৬ জানুয়ারি টিকা দেওয়া দু’জনের মধ্যেও অ্যানাফিল্যাক্সিস ধরা পড়েছিল। তাঁদের দু’জনকেই হাসপাতালে চিকিৎসা করানোর পর তাঁরা সুস্থ হয়ে যান। এইএফআইয়ের সভাপতি ডা. এনকে অরোরা বলেছেন, টিকা দেওয়ার পরে ভারতে এটাই প্রথম কোনো মৃত্যুর ঘটনা। তদন্তে জানা গিয়েছে, এই মৃত্যুর কারণ টিকা দেওয়ার পরে অ্যানাফিল্যাক্সিসে আক্রান্ত হওয়া।

২৮ জনের মৃত্যুর অভিযোগ

এই প্রথম বার এইএফআই কমিটি নিজের রিপোর্টে স্বীকার করে নিল, ভ্যাকসিনের কারণে এক জনের মৃত্যু হয়েছে। যদিও প্রতিবেদনে এটাও স্পষ্ট ভাবে লেখা হয়েছে, ভ্যাকসিনের সুবিধা আরও অনেক বেশি।

বলা হয়েছে, ৩১টি গুরুতর ঘটনার মূল্যায়ন করেছে প্যানেল। তবে কমিটি বলেছে, এঁদের মধ্যে এক জনের মৃত্যুর সঙ্গে সরাসরি জড়িত রয়েছে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া। সব মিলিয়ে তিনজন টিকা নেওয়ার পরে অ্যানাফিল্যাক্সিসের অভিযোগ করেছিলেন। তাঁদের মধ্যেই এক জনের মৃত্যু হয়েছে, দু’জন সুস্থ।

কমিটি আরও বলেছে, টিকা নেওয়ার পর অসুস্থ হয়ে এখনও পর্যন্ত ২৮ জনের মৃত্যুর খবর জানা যায়। তবে ওই ৩১টি ঘটনার মধ্যে ১৮ জনের সঙ্গে টিকাকরণের কোনো সম্পর্ক ছিল না। ৭টি ক্ষেত্রে টিকাকরণের তাৎক্ষণিক প্রতিক্রিয়ার কোনো যোগসূত্রের সম্পর্ক অনিশ্চিত। তিনটি ক্ষেত্রে ভ্যাকসিন সম্পর্কিত কারণ ছিল। দু’টির ক্ষেত্রে তথ্য মেলেনি। একটি মৃত্যু ভ্যাকসিন নেওয়ার আধঘণ্টার মধ্যে শরীরে অ্যানাফিল্যাক্সিসের তীব্র প্রতিক্রিয়ায় ঘটেছিল।

আরও পড়তে পারেন: করোনা ভ্যাকসিনের নতুন অ্যাপ চালু করল রাজ্য সরকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.