অতিমারির আবহে প্রথম দফার ভোটগ্রহণ শুরু বিহারে

0
bihar election 2020

খবরঅনলাইন ডেস্ক: অতিমারির আবহে বিহারে (Bihar Elections 2020) শুরু হল ভোটগ্রহণ। বুধবার বিধানসভা নির্বাচনের প্রথম দফায় ৭১টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। করোনার সংক্রমণ এড়ানোর জন্য যা ব্যবস্থা নেওয়া হয়েছে, তাতে ভোটগ্রহণ ব্যবস্থার পুরো ছবিটাই আমূল বদলে গিয়েছে।

কোভিডের আবহে এই ভোটে বেশ কিছু নতুন ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে উল্লেখযোগ্য হল, প্রতিটি বুথে ভোটার সংখ্যা সীমিত রাখা হবে ১০০০-১৬০০ মধ্যে। ইভিএম স্যানিটাইজ করতে হবে বার বার। বুথে থার্মাল গান, হ্যান্ড স্যানিটাইজার, সাবান, জলের ব্যবস্থা রাখতে হবে। সবাইকে মাস্ক পরে আসতে হবে। ৮০ বছরের বেশি বয়সের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা।

বুধবার রাজ্যের ২.১৪ কোটি ভোটদাতা ভোট দেবেন। এদের মধ্যে ১.০১ কোটি মহিলা। ৫৯৯ জন তৃতীয় লিঙ্গের।

প্রথম দফায় উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন কমনওয়েলথ গেমসে সোনা জয়ী শ্যুটার শ্রেয়সী সিং। বিজেপির টিকিটে তিনি লড়াই করছেন জামুই আসন থেকে। তাঁর বিরুদ্ধে লড়াই করছেন আরজেডির বিজয় প্রকাশ যাদব। এ ছাড়াও, রাজ্য বিধানসভার ছ’জন সদস্যের ভাগ্য নির্ধারণ বুধবার হয়ে যাবে।

তবে এ বার বিহারের নির্বাচন ঘুরে শাসক গোষ্ঠীর মধ্যে যা টানাপড়েন চলছে, তাতে গোটা ঘটনাই নাটকীয় হয়ে উঠেছে। শাসক জোটের জগাখিচুড়ি দশা।

এনডিএতে থেকেও জেডিইউর বিরুদ্ধে প্রত্যেক আসনে আলাদা করে প্রার্থী দিয়েছে চিরাগ পাসোয়ানের এলজেপি। এলজেপি প্রধান চিরাগ পাসোয়ানের বক্তব্য, তিনি নীতীশ কুমারকে বিহারের মুখ্যমন্ত্রীর গদি থেকে সরাতে চান, কিন্তু বিজেপির প্রতি পূর্ণ সমর্থন রয়েছে তাঁর। অন্য দিকে, সাম্প্রতিককালে ঘটে যাওয়া একাধিক ঘটনা দেখে মনে হচ্ছে নীতীশের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে বিজেপি

এই আবহে ইদানীং কালে রাজ্যের প্রধান বিরোধী দল, আরজেডি প্রধান তেজস্বী যাদবের সভায় চোখে পড়ার মতো ভিড় হচ্ছে। ক্ষমতায় এলে তিনি রাজ্যে ১০ লক্ষ চাকরির ব্যবস্থা করবেন, তেজস্বীর এই নির্বাচনী প্রতিশ্রুতি ব্যাপক সাড়া ফেলেছে।

বিহারের নির্বাচন নিয়ে আরও খবর পড়ুন এখানে ক্লিক করে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন