ঝাড়খণ্ডে প্রথম দফায় ভোটের শুরুতেই মাওবাদী হামলা

0

রাঁচি: মাস ঘুরতেই এ বার ভোটের দামামা বেজে গেল ঝাড়খণ্ডে। শনিবার সকাল থেকে প্রথম দফায় ভোটগ্রহণে ভোট দিচ্ছেন রাজ্যের ১৩টি বিধানসভা আসনের মানুষ। আর প্রথম দফার ভোটের শুরুতেই হামলা চালাল মাওবাদীরা।

শনিবার সকালে রাজ্যের গুমলা জেলার বিষ্ণুপুরে বিস্ফোরণের মধ্যে দিয়ে একটি সেতু উড়িয়ে দিয়েছে মাওবাদীরা। তবে ঘটনায় কোনো হতাহতের খবর নেই।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এ বার ঝাড়খণ্ডে বিরোধীদের দাপটে শক্ত লড়াইয়ের মুখে বিজেপি। পাঁচ বছর আগে অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়নের (আজসু) সঙ্গে জোট করে বিধানসভা ভোটে লড়েছিল বিজেপি। সে বার রাজ্যে ৩৫টা আসন জিতেছিল গেরুয়া শিবির, আর পাঁচটা আজসু।

কিন্তু এ বার এনডিএ থেকে বেরিয়ে এসেছে আজসু। প্রার্থী দিয়েছে আলাদা ভাবে। অন্যদিকে বিরোধী জোট বেশ শক্তিশালী। কংগ্রেসের সঙ্গে এই জোটে বৃহত্তর সঙ্গী হিসেবে রয়েছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। কয়েকটি আসনে প্রার্থী দিয়েছে আরজেডিও।

আরও পড়ুন ঝাড়খণ্ড নির্বাচন ২০১৯: চাবিকাঠি মহিলা এবং উপজাতি ভোটারের হাতে

রাজ্যের ভবনাথপুর এবং পাঙ্কি আসনে বিতর্কিত প্রার্থীদের দাঁড় করিয়েছে বিজেপি। সে কারণে বিরোধীদের তীব্র তোপের মুখেও পড়তে হয়েছে শাসক দলকে। ভবনাথপুরের বিজেপি প্রার্থীর বিরুদ্ধে ১৩০ কোটি টাকার ওষুধ জালিয়াতির অভিযোগ রয়েছে, অন্যদিকে পাঙ্কির বিজেপি প্রার্থী ধর্ষণ আর খুনে অভিযুক্ত।

মাত্র ৮১ বিধানসভা আসনের ঝাড়খণ্ডে নিরাপত্তা একটা বড়ো সমস্যা। তাই এখানেও পাঁচ দফায় ভোটের আয়োজন করেছে নির্বাচন কমিশন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন