indo-sino

ওয়েবডেস্ক: গত বছরের ডোকলামের স্মৃতি এখন অতীত। ভারত এবং চিন, দু’দেশই মনে করে সম্পর্ক স্বাভাবিক করার জন্য এ বার সামনের দিকে তাকানো উচিত। এই আবহে ভারতের মাটিতে এ বার পা রাখতে চলেছে চিন সেনার সীমান্ত রক্ষীবাহিনীর দল।

গত বছর ডোকলামের ৭২ দিনের অচলাবস্থার ফলস্বরূপ ভারত এবং চিনের মধ্যে প্রতিরক্ষামূলক সমস্ত আদানপ্রদান বন্ধ হয়ে যায়। সেই সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে সম্মত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট ঝি জিনপিং। ওই বৈঠকের পরে একটি বিবৃতিতে বলা হয়, “সীমান্তে দুই দেশের সেনাবাহিনীকে কৌশলগত দিকনির্দেশ করা হবে।”

দুই দেশের সেনাবাহিনীর কর্তাদের মধ্যে কী বিষয়ে আলোচনা হবে, সেগুলি এখন ভাবা হচ্ছে। এই ব্যাপারে চিনের সেনাবাহিনীর (পিএলএ) মুখপাত্র রেন গৌকিয়াং বলেন, “কিছু দিনের মধ্যে ভারতে যাবে পিএলএ-এর ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের প্রতিরক্ষা প্রতিনিধিদল। এই সফরের ব্যাপারে এখন দুই দেশের সেনাবাহিনীর মধ্যে আলোচনা চলছে।”

তিনি আরও বলেন, “এই আলোচনার মধ্যে দিয়ে দুই দেশের প্রতিরক্ষা সম্পর্ক আরও দৃঢ় হবে। সীমান্তে কর্মরত জওয়ানদের মধ্যেও বিশ্বাস গড়ে তুলতে সাহায্য করবে।” ভারত এবং চিন যে একে অপরের খুব গুরুত্বপূর্ণ প্রতিবেশী সে ব্যাপারে পরিষ্কার করে বলে দেন মুখপাত্র। ভারত এবং চিনের মধ্যে সামরিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছোবে বলেও মনে করেন তিনি।

অঞ্চলের শান্তি এবং স্থিতাবস্থা বজায় রাখার জন্য এই বৈঠক খুব গুরুত্বপূর্ণ বলেও মনে করেন গৌকিয়াং।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here