মাছ ধরার নৌকায় একশোরও ভারতীয় যাত্রী নিউজিল্যান্ডের পথে দেশান্তরী

0
representational pic.

নয়াদিল্লি/কোচি: একশোরও বেশি ভারতীয় যাত্রী নিয়ে মাছ ধরার একটি নৌকা নিউজিল্যান্ডের উদ্দেশে পাড়ি দিয়েছে। পুলিশ সোমবার এই খবর দিয়েছে। নৌকাটি ১২ জানুয়ারি কেরলের মুনামবাম হারবার থেকে যাত্রা করেছে। নৌকায় যাঁরা রয়েছেন তাঁদের বেশির ভাগই তামিলনাড়ু ও দিল্লির বাসিন্দা। এই ঘটনা নিয়ে অনুসন্ধানরত দুই অফিসার রয়টার্সকে এই খবর দিয়েছন। এই ঘটনায় জড়িত একজনকে দিল্লি থেকে গ্রেফতার করা হয়েছে। নৌকাটি যে নিউজিল্যান্ডই যাচ্ছে সে কথা প্রভু দণ্ডপাণি নামে ধৃত ব্যক্তিই জানিয়েছে বলে ওই অফিসাররা জানান।

আরও পড়ুন ২০১৪-এর ভোটে রিগিং হয়েছিল, ইভিএমে কারচুপি করা যায়, দাবি সাইবার বিশেষজ্ঞের

ঠিক কত জন যাত্রী ওই নৌকায় আছে, তা সঠিক ভাবে জানা যায়নি। তবে সংখ্যাটি ১০০ থেকে ২০০-এর মধ্যে। এঁদের মধ্যে বহু নারী ও শিশু রয়েছে। মাছ ধরার নৌকাটিতে একশোরও বেশি লোক ধরতে পারে। এই দেশান্তরী মানুষজনের ফেলে যাওয়া ৭০টি ব্যাগ ও ২০টি পরিচিতিপত্র পুলিশ উদ্ধার করেছে বলেছে অফিসার ভিজি রবীন্দ্রন জানান। উদ্ধার হওয়া ব্যাগগুলি থেকে শুকনো খাবারদাবার এবং পোশাক পাওয়া গিয়েছে। এতে মনে হচ্ছে, এঁরা দীর্ঘ সমুদ্রযাত্রার প্রস্তুতি নিয়েই রওনা হয়েছেন – জানান আরেক অফিসার এমজে সুজন। তিনি বলেন, ব্যাগ ফেলে যাওয়া মানে, নৌকায় আর জায়গা ছিল না। তাই বাধ্য হয়ে কিছু মালপত্র ফেলে চলে গিয়েছেন যাত্রীরা।

তিনি বলেন, “যাত্রী-সহ নৌকাটি সমুদ্রের মাঝে বেপাত্তা হয়ে গিয়েছে। উপকূলরক্ষী-সহ ভারতের বিভিন্ন এজেন্সি তাঁদের খুঁজে বার করার চেষ্টা করছে।”

রবীন্দ্রন বলেন, অন্য দেশের আশ্রয়প্রার্থীদের প্রতি অস্ট্রেলিয়ার মনোভাব এখন নেতিবাচক। আর নিউজিল্যান্ডে উদ্বাস্তুর সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। তাই মনে হয় দেশান্তরী মানুষজন নিউজিল্যান্ডকে বেছে নিয়েছেন।

দেশান্তরীদের নিউজিল্যান্ড পৌঁছোতে হলে সমুদ্রবক্ষে ৭০০০ মাইলেরও বেশি পাড়ি দিতে হবে। কোথাও কোথাও সমুদ্র খুব ভয়ংকর। এত ভয়ংকর জলযাত্রা পৃথিবীর খুব কম জায়গাতেই আছে। নৌকাটিকে নিউজিল্যান্ড পৌঁছোতে হলে ইন্দোনেশিয়া এবং অস্ট্রেলিয়ার প্রণালীর মধ্যে দিয়ে যেতে হবে, যে সাধারণ ঝড় আর ঘূর্ণিঝড় আকছারই ঘটে।

নিউজিল্যান্ডের অভিবাসন দফতরের কাউকে এ ব্যাপারে মন্তব্যের জন্য পাওয়া যায়নি।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here