Connect with us

দেশ

ভারত-বাংলাদেশ ছিটমহলবাসীর মুক্তির পাঁচ বছর পূর্ণ

ছিটমহল সমস্যার সমাধানের পরই সেখানে উন্নয়নের কাজে হাত লাগান শেখ হাসিনা।

Published

on

ঋদি হক: ঢাকা

ব্রিটিশ মাতব্বর আইনজীবী সিরিল র‌্যাডক্লিফ যে মানবিক সমস্যার সৃষ্টি করে গিয়েছিলেন, ৬৮ বছরের ছিটমহলবাসীদের সেই অবরুদ্ধ জীবনের মুক্তি আসে শেখ হাসিনার হাত ধরে।

দীর্ঘ বছর ভারতবর্ষকে শোষণ-নিপীড়নের পর অবশেষে ভারতমাতার অনেক সন্তানের রক্তের বিনিময়ে ব্রিটিশদের তাড়ানো সম্ভব হয় দেশভাগের বিনিময়ে। ব্রিটিশদের হাতেই ১৯৪৭ সালে ভারত ভাগের দায়িত্বটা তুলে দেওয়া হয়েছিল।  দখলদাররা এমন প্রস্তাবের সাদর আমন্ত্রণ পেয়ে সে বছরের ৮ জুলাই লন্ডন থেকে উড়িয়ে নিয়ে আসেন র‌্যাডক্লিফকে। মুহূর্তটুকু বিলম্ব না করে তাঁকে প্রধান করে  গঠন করা হয় সীমানা নির্ধারণ কমিশন।

Loading videos...

মাত্র ছয় সপ্তাহের মাথায় ১৩ আগস্ট র‌্যাডক্লিফ সীমানা নির্ধারণের চূড়ান্ত প্রতিবেদন পেশ করেন। এর তিন দিন পর ১৬ আগস্ট জনসমক্ষে প্রকাশ করা হয় সীমানার মানচিত্র। বিশাল ভারতবর্ষ ভাগ করে ভারত-পাকিস্তান মানচিত্র প্রকাশ করে এক কলঙ্কের গোড়াপত্তন করলেন মি. র‌্যাডক্লিফ। এই মানচিত্রের কারণে ১৬২টি খণ্ডভূমি অর্থাৎ ছিটমলের সৃষ্টি হয়। এর মধ্যে ভারতের ১১১টি ছিটমহল তৎকালীন পূর্ব পাকিস্তান অর্থাৎ অধুনা বাংলাদেশের অভ্যন্তরে। আর বাংলাদেশের ৫১টি ছিটমহল ভারতের অভ্যন্তরে। এমন ভাগাভাগি আশ্চর্য ঘটনার খাতায় নাম লেখাতে পারে। ইতিহাস তাই বলছে।

ইন্দিরা-মুজিব চুক্তি

ভারতের বিদেশমন্ত্রকের সৌজন্যে।

১৯৭১ সাল। বর্বর পাকিস্তানি সেনাবাহিনী তৎকালীন পূর্ববঙ্গের সহজ সরল মানুষের ওপর রাতের আঁধারে হামলে পড়ে। তারা নির্বিচারে হত্যা-ধর্ষণ, অগ্নিসংযোগ, লুটপাট চালাতে থাকে। দলে দলে বুদ্ধিজীবীদের ধরে নিয়ে হত্যা করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক-বুদ্ধিজীবীকে হত্যার পাশাপাশি মেয়ের শিক্ষার্থীদের আবাসিকে হামলা চালিয়ে তাদের ধর্ষণ করে। সারা বাংলায় এক ত্রাসের রাজত্ব কায়েম করে পাক সেনারা। সে সময় কাতারে কাতারে মানুষ ভারতে গিয়ে আশ্রয় নেয়। বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্বে ন’ মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে লাল-সবুজে খচিত স্বাধীন বাংলাদেশের পতাকা অর্জিত হয়।

ছিটমহলের বিলুপ্তি ঘটাতে ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে চুক্তি সই করেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের সৃষ্টি হয়েছে এবং শেখ হাসিনার হাত ধরে ছিটমহল সমস্যার সমাধান হয়েছে। এরই মধ্য দিয়ে ৬৮ বছরের রুদ্ধ জীবনের অবসান ঘটেছে। বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই যুগান্তকারী পদক্ষেপ এক নয়া ইতিহাস, যা কোনো দিন বাংলার মানুষ ভুলবে না।

মুক্ত ছিটমহলের পাঁচ বছর পূর্ণ

শুধুমাত্র বাংলাদেশ-ভারতেই নয়, ২০১৫ সালের পয়লা আগস্ট ইতিহাস সৃষ্টি হল গোটা দুনিয়ায়। ৬৮টি বছর পর বন্দিদশার অবসান ঘটে ছিটমহলবাসীর। এর সঙ্গে অবসান ঘটে পাকিস্তান-ভারত সীমানা নির্ধারণের অসহনীয় পরিস্থিতির। এই কাঙ্ক্ষিত দিনটির জন্য এলাকার সাধারণ মানুষ শেখ হাসিনার জন্য বিশেষ প্রার্থনা করেন। আর বুদ্ধিজীবীরা মনে করেন, ছিটমহলের বিলুপ্তি বর্তমান সরকার প্রধান শেখ হাসিনার ঐতিহাসিক কূটনৈতিক বিজয়।

ছিটমহল সমস্যার সমাধানের পরই সেখানে উন্নয়নের কাজে হাত লাগান শেখ হাসিনা। রাস্তাঘাট, চিকিৎসা, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল অর্থাৎ মানুষের প্রয়োজনে যা দরকার তার কিছুরই কমতি নেই সেখানে। এ কয়েক বছরেই পালটে গেছে অবহেলিত ছিটমহলের চিত্র।

ছিটমহলের পরিসংখ্যান

পরিসংখ্যান থেকে জানা যায়, ২০১১ সালের জনগণনা অনুযায়ী বাংলাদেশের অভ্যন্তরে ভারতের ছিটমহলে বসবাসরত লোকসংখ্যা ছিল ৩৭ হাজার এবং ভারতের অভ্যন্তরে বাংলাদেশের ছিটমহলের লোকসংখ্যা ছিল ১৪ হাজার। ২৪ হাজার ২৬৮ একর ভূমি নিয়ে দুই দেশের ছিটমহল ছিল। তার মধ্যে ভারতের জমির পরিমাণ ছিল ১৭ হাজার ১৫৮ একর এবং বাংলাদেশের ছিটমহলের জমির পরিমাণ ছিল ৭ হাজার ১১০ একর। ভারতীয় ছিটমহলগুলোর মধ্যে বাংলাদেশের লালমনিরহাটে ৫৯টি, পঞ্চগড়ে ৩৬টি, কুড়িগ্রামে ১২টি ও নীলফামারিতে ৪টি। বাংলাদেশের ৫১টি ছিটমহলের মধ্যে ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহারে ছিল ৪৭টি ও জলপাইগুড়ি জেলায় ৪টি।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

কোভিড-টিকার কাজকর্ম খতিয়ে দেখতে সেরাম ইনস্টিটিউটে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

২৮ নভেম্বর সেরাম ইনস্টিটিউটে যাবেন প্রধানমন্ত্রী। সরেজমিনে টিকা তৈরির কাজ পর্যবেক্ষণ করবেন তিনি।

Published

on

খবর অনলাইন ডেস্ক: সেরাম ইনস্টিটিউটে গিয়ে কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19 vaccine) অগ্রগতি খতিয়ে দেখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। পুনে-ভিত্তিক সংস্থা সেরাম (SII) ভারতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার সম্ভাব্য কোভিড-টিকার পরীক্ষামূলক প্রয়োগ চালাচ্ছে।

সেরামের তৈরি সম্ভাব্য করোনাভাইরাসের (coronavirus) প্রতিষেধক ‘কোভিশিল্ড’ নিয়ে আশাবাদী গোটা দেশ। বৃহস্পতিবার এক ঊর্ধ্বতন সরকারি আধিকারিক জানান, আগামী ২৮ নভেম্বর সেরাম ইনস্টিটিউটে যাবেন প্রধানমন্ত্রী। সরেজমিনে টিকা তৈরির কাজ পর্যবেক্ষণ করবেন তিনি।

পুনের ডিভিশনাল কমিশনার সৌরভ রাও জানান, “আগামী শনিবার পুনের সেরাম ইনস্টিটিউটে প্রধানমন্ত্রীর পরিদর্শন নিয়ে আমরা একটি বার্তা পেয়েছি। তবে ওই দিন তিনি কখন এখানে আসবেন, সে ব্যাপারে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি”।

Loading videos...

এর আগে প্রধানমন্ত্রীর পুনে সফরের ইঙ্গিত দিয়েছিলেন সৌরভ। তিনি জানান, “প্রধানমন্ত্রী পুনেতে সেরামের দফতরে এসে নিজের চোখে ভ্যাকসিন তৈরির কাজকর্ম খতিয়ে দেখতে পারেন। ভ্যাকসিনটির প্রস্তুতি, উৎপাদন এবং বিতরণ পরিকল্পনার বিষয়ে খোঁজখবর নিতে পারেন তিনি”।

প্রসঙ্গত, পরীক্ষামূলক প্রয়োগ, নিরীক্ষণ এবং বিশ্লেষণের জন্য কোভিশিল্ডের প্রস্তুতিতে অনুমোদন দিয়েছে সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)।

এর আগে মঙ্গলবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে কোভিড-১৯ মোকাবিলা এবং টিকাকরণ পরিকল্পনা নিয়ে নিজের বিস্তৃত বক্তব্য পেশ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “ভ্যাকসিন কবে আসবে, তা বিজ্ঞানীরা ঠিক করবেন। ভ্যাকসিন নিয়ে অনেক প্রশ্নের উত্তর এখনও মেলেনি। ভ্যাকসিনের ডোজ অথবা দাম কত হবে, তা স্থির হয়নি। তবে টিকাকরণ নিয়ে আগে থেকেই প্রস্তুত থাকতে হবে”।

আরও পড়তে পারেন: করোনাকালে শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য হু-র স্বাস্থ্য সতর্কতা

Continue Reading

দেশ

‘মুম্বই হামলা কোনো দিনই ভুলব না’: ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী

২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ের তাজ হোটেলে সন্ত্রাসী হামলায় ১৬৪ জন নাগরিক নিহত হন।

Published

on

ঋদি হক: ঢাকা

মুম্বই হামলা (Mumbai attack) কোনো দিনই ভুলে যাবেন না ভারতীয় কূটনীতিক তথা বাংলাদেশে ভারতের হাই কমিশনার (Indian High Commissioner) বিক্রম দোরাইস্বামী (Vikram Doraiswami)। টুইটারে তিনি লিখেছেন, “২৬/১১ কখনোই ভুলব না। কখনোই ক্ষমা করা হবে না। আমরা সব সময় স্মরণ করব।”

২০০৮ সালের ২৬ নভেম্বর (26/11 Mumbai attack) মুম্বইয়ের তাজ হোটেলে সন্ত্রাসী হামলায় ১৬৪ জন নাগরিক নিহত হন। হামলার পর পেরিয়ে গেছে এক যুগ। ভয়াবহ সেই হামলার ক্ষত, সেই রক্ত, সেই শোক আজও মুছে যায়নি ভারতীয়দের তথা সন্ত্রাসবিরোধী শান্তিপ্রিয় মানুষের মন থেকে।

Loading videos...

প্রতি বছর এ দিনটিতে গভীর শোক ও শ্রদ্ধায় হতাহতদের স্মরণ করে বিশ্ববাসী। সবারই এক কথা, বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হোক, সন্ত্রাস-জঙ্গিবাদ পদদলিত করে এগিয়ে যাক মানবতা। সেই মুম্বই হামলার ১২তম বার্ষিকীতে বৃহস্পতিবার টুইটারে বার্তা দিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী।

তিনি মুম্বই হামলা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের একটি টুইট রিটুইট করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দফতর টুইটারে জানিয়েছে, মুম্বই হামলার ১২তম বার্ষিকীতে ৬ মার্কিন নাগরিক-সহ ক্ষতিগ্রস্তদের বিচারে যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ। সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র-ভারত এক যোগে কাজ করবে।

প্রতি বছর ২৬ নভেম্বর হোটেল তাজ ও মুম্বইয়ের অন্যান্য জায়গায় হামলায় নিহতদের শ্রদ্ধা জানাতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। চোখের জলে নিকটজনদের স্মরণ করেন স্বজনেরা।

Continue Reading

দেশ

আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিতের মেয়াদ বাড়াল কেন্দ্র

এ বছরের শেষ দিন পর্যন্ত তালিকা নির্ধারিত আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিত!

Published

on

coronavirus flights west bengal

খবর অনলাইন ডেস্ক: চলতি বছরের শেষ দিন পর্যন্ত ‘তালিকা নির্ধারিত’ আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিত রাখার নির্দেশ জারি করল অ-সামরিক বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (DGCA)।

ডিজিসিএ একটি নতুন নির্দেশিকায় বৃহস্পতিবার জানায়, করোনাভাইরাস অতিমারির কারণে ভারত থেকে এবং অন্য দেশ থেকে ভারতে যাত্রীবাহী উড়ান পরিষেবা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থগিত থাকবে। তবে ‘এয়ার বাবল’ (air bubble)-এর মাধ্যমে যাতায়াতে অনুমোদন আগের মতোই থাকছে। দু’টি দেশের মধ্যে নির্দিষ্ট চুক্তিভিত্তিক পদ্ধতিতে যাত্রী পরিবহণ চালু রয়েছে এই এয়ার বাবল-এর মাধ্যমে।

একই সঙ্গে বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে, ডিজিসিএ-র অনুমোদন প্রাপ্ত সমস্ত কার্গো বিমানগুলির চলাচলের উপর কোনো নিষেধাজ্ঞা থাকছে না।

Loading videos...

প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারির কারণে গত ২৩ মার্চ থেকে সমস্ত ধরনের উড়ান পরিষেবা বাতিল করে কেন্দ্র। তার পর মে মাস থেকে বন্দে ভারত মিশনের (Vande Bharat Mission) মাধ্যমে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়। এর পরই শুরু হয় ঘরোয়া এবং এয়ার বাবল-এর মাধ্যমে নির্দিষ্ট কয়েকটি দেশে উড়ান পরিষেবা।

বর্তমানে এয়ার বাবল চুক্তি অনুযায়ী, বিশ্বের ১৮টি দেশে এই পরিষেবা চালু রয়েছে। আমেরিকা, ব্রিটেন, সংযুক্ত আরব আমিরশাহি, কেনিয়া, ভুটান এবং ফ্রান্সের মতো কয়েক দেশে সীমিত পরিষেবা বজায় রয়েছে।

আরও পড়তে পারেন: করোনাকালে শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য হু-র স্বাস্থ্য সতর্কতা

Continue Reading
Advertisement
Advertisement
দেশ20 mins ago

কোভিড-টিকার কাজকর্ম খতিয়ে দেখতে সেরাম ইনস্টিটিউটে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশ56 mins ago

‘মুম্বই হামলা কোনো দিনই ভুলব না’: ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী

বাংলাদেশ1 hour ago

‘মারাদোনার ক্রীড়া নৈপুণ্য যুগে যুগে ফুটবলারদের অনুপ্রেরণা জোগাবে’, শোকপ্রকাশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার

রাজ্য2 hours ago

রাজ্যপালের বিরুদ্ধে মামলা রুজু হোক, পুলিশকে পরামর্শ তৃণমূলের

coronavirus flights west bengal
দেশ2 hours ago

আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিতের মেয়াদ বাড়াল কেন্দ্র

ভ্রমণ কথা3 hours ago

রূপসী বাংলার সন্ধানে ২/ সাগর থেকে জঙ্গলমহলে

দেশ4 hours ago

ধর্মঘট আপডেট: জায়গায় জায়গায় পথ ও রেল অবরোধ বাম-কংগ্রেস কর্মীদের, ব্যাহত জনজীবন, বিক্ষিপ্ত অশান্তি

ফুটবল4 hours ago

রাত ১০টায় বিপুল হাততালি, রাজপুত্রকে আবেগপ্রবণ বিদায় জানাতে তৈরি হচ্ছে আর্জেন্তিনা

দেশ6 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৪৮৯, সুস্থ ৩৬৩৬৭

বিনোদন3 days ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

দেশ4 hours ago

ধর্মঘট আপডেট: জায়গায় জায়গায় পথ ও রেল অবরোধ বাম-কংগ্রেস কর্মীদের, ব্যাহত জনজীবন, বিক্ষিপ্ত অশান্তি

ফুটবল2 days ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

ফুটবল3 days ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

দেশ23 hours ago

সংক্রমণে লাগাম টানতে ১ ডিসেম্বর থেকে নতুন বিধিনিষেধ, নির্দেশিকা জারি কেন্দ্রের

দেশ2 days ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

শিক্ষা ও কেরিয়ার2 days ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

কেনাকাটা

কেনাকাটা5 hours ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা2 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা5 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে