kasmir floods

শ্রীনগর: দু’তিন দিন ধরে টানা বৃষ্টির ফলে কাশ্মীরে বন্যার সতর্কতা জারি করা হয়েছে। বন্যা মোকাবিলায় নজরদারি চালাচ্ছে প্রশাসনও। এই আবহে আপাতত বন্ধ রাখা হয়েছে অমরনাথ যাত্রা।

শনিবার সকালে শ্রীনগরের রাম মুনশি বাগ অঞ্চলে ঝিলমের জল বিপদসীমা অতিক্রম করেছে বলে জানা গিয়েছে। পাশাপাশি দক্ষিণ কাশ্মীরের সংগমেও বিপদসীমার ওপরে রয়েছে ঝিলম। সেচ দফতরের এক আধিকারিকের কথায়, “গত কয়েক দিনের প্রবল বৃষ্টির ফলে সংগমে ২১ ফুটের বিপদসীমা মাত্রা অতিক্রম করেছে ঝিলম।”

অন্য দিকে শ্রীনগরে ঝিলম রয়েছে ১৩.৪৫ ফুটে। জলের মাত্রা আর সাড়ে চার ফুট বাড়লেই বন্যা ঘোষিত হবে কাশ্মীরের রাজধানীর এই অংশে। শহরের নিচু স্থানে মানুষদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে যাতে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরানোও হয়, সে জন্য বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তৈরি রাখা হয়েছে।

২০১৪ সালের কাশ্মীরের সেই ভয়াবহ বন্যার স্মৃতি এখনও টাটকা এখানকার মানুষদের মধ্যে। সে বার রাজ্যে বন্যায় মৃত্যু হয়েছিল তিনশো জনের। সেই ধরনের ঘটনা এ বার যাতে না হয়, সে ব্যাপারে সতর্ক প্রশাসন।

এ দিকে শুক্রবারের পরে শনিবারও বন্ধ রাখা হয়েছে অমরনাথ যাত্রা। বালতাল এবং পহেলগামের বেসক্যাম্প থেকে রওনা দিতে পারেনি তীর্থযাত্রীর কোনো দলই। রাস্তা ভেজা বলে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই শুরু করা হয়নি যাত্রা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here