lalu fodder scam

নয়াদিল্লি: ‘সুপ্রিম’ ধাক্কা খেলেন লালুপ্রসাদ যাদব। সোমবার শীর্ষ আদালত জানিয়ে দিল, ৯০০ কোটি টাকার পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় আরজেডি সুপ্রিমোর বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের ধারাতেই বিচার চলবে। শুধু তিনি নন, অন্য অভিযুক্তদের বিরুদ্ধেও আলাদা ভাবে এই কেলেঙ্কারির প্রতিটি মামলায় বিচার চলবে।

এর আগে ঝাড়খণ্ড হাইকোর্ট রায় দেয়, যে হেতু পশুখাদ্য কেলেঙ্কারির ষড়যন্ত্র একটিই ঘটনা, তাই লালুপ্রসাদের বিরুদ্ধে আলাদা ভাবে মামলা চলতে পারে না। হাইকোর্টের এই রায়কে খারিজ করে দিয়ে শীর্ষ আদালত অপরাধমূলক ষড়যন্ত্রের ধারাতেই লালুপ্রসাদের বিরুদ্ধে বিচার চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে। এর ফলে লালু, জগন্নাথ মিশ্র এবং প্রাক্তন শীর্ষ আমলা সজল চক্রবর্তীর বিরুদ্ধে পৃথক ভাবে মামলা হবে। আগামী ন’মাসের মধ্যে এই মামলার শুনানি শেষ করতে হবে বলে শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে।

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব ইতিমধ্যেই চাইবাসা ট্রেজারি মামলায় দোষী সাব্যস্ত হয়ে ৫ বছর জেল খেটে এসেছেন। দেওঘর ট্রেজারি মামলায় তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলে নেওয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। এর জন্য সোমবার হাইকোর্টের সমালোচনা করেছে শীর্ষ আদালত।

হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধেই সুপ্রিম কোর্ট আবেদন করে সিবিআই। আদালতে আবেদন করতে দেরি হওয়ার জন্য সিবিআই-এরও সমালোচনা করে শীর্ষ আদালত বলেছে, ‘‘সংস্থা তার মর্যাদা ধরে রাখতে ব্যর্থ হয়েছে।’’

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here