চন্দ্রযান ২: বিক্রমের সঙ্গে যোগাযোগের শেষ সুযোগ!

0
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: আগামী শনিবারই হতে পারে শেষ দিন। চাঁদের উদ্দেশে পাঠানো ভারতের চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)-এর যোগাযোগ স্থাপনের জন্য হাতে রয়েছে মাত্র একটি দিন। -১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এক চন্দ্ররাত (বা পৃথিবীর ১৪ দিনের সমান) শুরু হওয়ার আগে বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনে এটাই হতে পারে শেষ সুযোগ, এমনটাই বলছেন বিজ্ঞানীরা।

একটি জাতীয় পর্যায়ের কমিটি গত ৭ সেপ্টেম্বরের মধ্যরাতে ভারতের দ্বিতীয় চন্দ্র মিশনের ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগের বিচ্ছিন্ন হওয়ার কারণটি পরীক্ষা করছে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনে একাধিক চেষ্টা করেছে, মিশন সম্পর্কে যথাসম্ভব তথ্য সংগ্রহের চেষ্টা করছে। নাসার বিজ্ঞানীরা প্রায় ১০ বছর আগে চাঁদে পাঠানো লুনার রিকনোসায়েন্স অরবিটার (এলআরও) থেকে প্রাপ্ত ডেটা বিশ্লেষণের করে দেখেছেন। গত ১৭ সেপ্টেম্বর বিক্রম ল্যান্ডারের অবতরণের জায়গার উপর দিয়ে গিয়েছিল ওই এলআরও-র ক্যামেরা।

“লুনার রিকনোসান্স অরবিটার ক্যামেরা (এলআরওসি) বিক্রমের অবতরণের জায়গার আশেপাশে ছবিগুলি সংগ্রহ করেছে, তবে ল্যান্ডারের সঠিক অবস্থান জানা যায়নি। তবে ওই ল্যান্ডার ক্যামেরার ক্ষেত্রের দৃষ্টিতে নাও থাকতে পারে”, নাসা কর্মকর্তারা গত বুধবার এই মন্তব্য করেন। একই সঙ্গে তাঁরা বলেন, ক্যামেরায় ধরা পড়েছে গভীর ছায়া। হয়তো বা ওই ছায়ায় ঢাকা পড়তে পারে বিক্রম। একই সঙ্গে নাসা জানিয়েছে, পরবর্তীতেও বিক্রমের চাঁদে নামার কোনো ছবি তাঁরা সংগ্রহ করার চেষ্টা জারি রাখবে।

অন্য দিকে বেঙ্গালুরু ভয়ালালু গ্রাম থেকে ৩২ মিটারের অ্যান্টেনা ব্যবহার করে যেমন বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা করা হচ্ছে, তেমনই অরবিটারের মাধ্যমে বিক্রমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছে ইসরো। কিন্ত গত ৭ সেপ্টেম্বরের পর থেকে আগামী ২১ সেপ্টেম্বরের মধ্যে বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের সময়সীমা নির্ধারিত হয়েছিল। কারণ, বিক্রম মাত্র ১৪ দিনের জন্যই সূর্যের আলো পাবে।

উল্লেখ্য, প্রায় শেষ মুহূর্তে চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিমি দূরে বিক্রমের সঙ্গে যোগাযোগ বিছিন্ন হয়ে যায় ইসরোর। যদিও চন্দ্রযান ২-র অরবিটারের কোনো রকমের ক্ষেত্রে কোনো রকমের ত্রুটি দেখা দেয়নি। সেটি সম্পূর্ণ কর্মক্ষম অবস্থায় রয়েছে বলে আগেই জানিয়েছে ইসরো।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন