bank strike

ওয়েবডেস্ক: স্টেট ব্যাঙ্ক অফি ইন্ডিয়ার বেশ কিছু নিয়ম পালটে গেল রবিবার অর্থাৎ ১ অক্টোবর থেকে। এসবিআই-এর গ্রাহকদের সেগুলি জানা অত্যন্ত জরুরি।

১) কলকাতার মতো মেট্রো শহরগুলিতে এত দিন প্রত্যেক গ্রাহককে তাঁদের অ্যাকাউন্টে গড়ে ন্যূনতম ৫০০০ টাকা রাখতেই হত। নইলে টাকা কাটা যেত। সেই পরিমাণ কমিয়ে ৩০০০ টাকা করা হল। শহর, আধা শহর ও গ্রামের অ্যাকাউন্টের ন্যূনতম গড় ব্যালেন্সের পরিমাণে কোনো পরিবর্তন হয়নি। সেগুলি আগের মতোই ৩০০০, ২০০০ ও ১০০০ টাকাই রইল।

২) ন্যূনতম পরিমাণ টাকা জমা না রাখতে পারলে, এত দিন এসবিআই যে পরিমাণ চার্জ কাটত, কমে গেল তার পরিমাণও। মেট্রো শহরে এত দিন এ রকম ক্ষেত্রে ৫০ থেকে ১০০ টাকা কাটা হত, তা কমে হল ৩০ থেকে ৫০ টাকা। শহরে ৪০ থেকে ৮০ টাকার বদলে কমে হল ৩০ থেকে ৫০ টাকা। আধা শহর ও গ্রামে কমে হল ২০ থেকে ৪০ টাকা।

৩) বেশ কিছু ক্ষেত্রে সেভিংস অ্যাকাউন্ট বন্ধ করার চার্জ তুলে দেওয়া হল। এত দিন অ্যাকাউন্ট খোলার এক বছর পর সাধারণ সেভিংস অ্যাকাউন্ট বন্ধ করতে হলে ৫০০ টাকা ও জিএসটি লাগত, এখন থেকে তা আর লাগবে না। কেউ মারা গেলে, তাঁর অ্যাকাউন্ট বন্ধ করতেও ওই একই পরিমাণ টাকা লাগত, তাও আর লাগবে না। রেগুলার সেভিংস অ্যাকাউন্ট বন্ধ করে বেসিক সেভিংস অ্যাকাউন্ট খুলতে গেলেও এত দিন ৫০০ টাকা ও জিএসটি লাগত। এখন আর তা লাগবে না।

৪) কিছু দিন আগেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে যুক্ত হয়েছে ৬টি ব্যাঙ্ক। এগুলি হল স্টেট ব্যাঙ্ক অফ পাতিয়ালা, স্টেট ব্যাঙ্ক অফ বিকানির অ্যান্ড জয়পুর, স্টেট ব্যাঙ্ক অফ হায়দরাবাদ, স্টেট ব্যাঙ্ক অফ ত্রিবাঙ্কুর, স্টেট ব্যাঙ্ক অফ রায়পুর এবং ভারতীয় মহিলা ব্যাঙ্ক। এই পূর্বতন ব্যাঙ্কগুলির কোনো চেক যদি এখনও কোনো গ্রাহকের কাছে থেকে থাকে, তবে সেগুলি ১ অক্টোবর থেকে আর গ্রহণ করা হবে না। গত ২০ সেপ্টেম্বর একটি টুইটে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছিল এসবিআই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here