ওয়েবডেস্ক :  এশিয়ার মধ্যে সব থেকে ধনী হল অম্বানি পরিবার। আর এশিয়ার মধ্যে সব থেকে বেশি ধনী আছে ভারতেই। সংখ্যাটা ১৮। ফোর্বসের ২০১৭-র ১৫ নভেম্বরে প্রকাশিত তালিকা অনুযায়ী এই বারই প্রথম শীর্ষে পৌঁছোল অম্বানি পরিবার। আর এই নিয়ে তৃতীয় বার ভারত মোট ধনী পরিবারের তালিকার শীর্ষে। অম্বানিদের আগের বারের থেকে সম্পত্তির পরিমাণ বেড়েছে ১৯০০ লক্ষ ডলার। তাঁদের মোট সম্পত্তির মূল্য ৪৪৮০ লক্ষ ডলার। ফোর্বস পত্রিকার সম্পাদক টিম ফার্গুসন বলেছেন, অম্বানির রিলায়েন্স জিও প্রকল্পটাই এই বছরে তাঁদের সম্পত্তি বৃদ্ধির ক্ষেত্রে দারুণ কাজ করেছে। তালিকার দ্বিতীয় স্থানে হংকং। সে দেশের মোট ধনী পরিবারের সংখ্যা ৯।

ভারতের দ্বিতীয় ধনী পরিবার প্রেমজি পরিবার। এঁরা এশিয়ার তালিকায় ১১ নম্বরে স্থান পেয়েছে। সম্পত্তি ১৯২০ লক্ষ ডলার। ভারতে তৃতীয় মিত্তল পরিবার (এশিয়ায় ১৪ নম্বরে, ১৭২০ লক্ষ), চতুর্থ মিস্ত্রি (এশিয়ায় ১৬তম, ১৬১০ লক্ষ), পঞ্চম বিড়লা (এশিয়ায় ১৯তম, ১৪১০ লক্ষ)।

এই বছরে প্রথমবার স্থান পেয়েছে ভারতের সেহগালস পরিবার। ফোর্বস তালিকায় এশিয়ার মধ্যে ৪১তম। এঁদের সম্পত্তির পরিমাণ ৬১৫ লক্ষ। ওয়াদিয়া পরিবার ৪২ তম। সম্পত্তি ৬১৪ লক্ষ।

সব মিলিয়ে এশিয়ার ৫০টা ধনী পরিবার এই তালিকায় স্থান পেয়েছে। তাঁদের মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৬৯৯০ লক্ষ ডলার। আগের বছরের থেকে ৩৫% বেশি।

এশিয়ার তালিকায় দ্বিতীয় স্থানে থাকা কোরিয়ার লি পরিবারের সম্পত্তির পরিমাণ ৪০৮০ লক্ষ ডলার। এ বছর স্যামসং ইলেকট্রনিকস সম্পত্তি বাড়িয়েছে ৭৫%। ৩ নম্বরে রয়েছে হংকং-এর কেওক পরিবার। সম্পত্তির পরিমাণ ৪০৪০ লক্ষ ডলার। চতুর্থ স্থানে তাইল্যান্ডের চেয়ারাভান্নত পরিবার। সম্পত্তির পরিমাণ ৩৬৬০ লক্ষ ডলার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here