Narendra modi

বারাণসী: আসন্ন গুজরাত বিধানসভার নির্বাচনের কথা মাথায় রেখে কিছু দিন আগে অমদাবাদ থেকে মুম্বইয়ের বুলেট ট্রেন প্রকল্পের শিলান্যাস করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তিনি মনে করেন, তাঁর বা তাঁর দলের কাছে সরকার মানে শুধু ভোটে লড়া বা জেতা নয়। সরকার মানে দেশকে প্রাধান্য দেওয়া। শনিবার বারাণসীতে কৃষকদের সমাবেশে এমনই বললেন তিনি।

এ দিন বারাণসীর উপকণ্ঠে শহনশপুরে কৃষকদের একটি সভায় বক্তব্য রাখেন মোদী। সেখানে তিনি বলেন, “আমাদের কাছে সরকার চালানো মানে ভোটে লড়া বা জেতা নয়। দেশকে ভালো রাখাই আমাদের অগ্রাধিকার। আমাদের দলের থেকেও বড়ো আমাদের দেশ।” এর পর কৃষকদের স্বার্থে উত্তরপ্রদেশ সরকারের প্রশংসা করে মোদী বলেন, “কৃষকদের আয়কে দ্বিগুণ করার মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার। কিছু উল্লেখযোগ্য প্রকল্পও গ্রহণ করা হয়েছে।”

এর আগে পশুধন আরোগ্য মেলায় গিয়েছিলেন মোদী। সেখানে একটি গোশালারও উদ্বোধন করেন তিনি। গবাদি পশুদের নিয়ে মেলা আয়োজন করার জন্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে বাহবা দেন তিনি। গবাদি পশু সুরক্ষায় কোনো পদক্ষেপ নেওয়া হয়নি বলে আগের সরকারকে তুলোধোনা করতেও ছাড়েননি প্রধানমন্ত্রী। তাঁর কথায়, “পশুধন আরোগ্য মেলা আয়োজন করার জন্য উত্তরপ্রদেশ সরকারকে অভিনন্দন জানাচ্ছি। পশুস্বাস্থ্য খুব গুরুত্বপূর্ণ। এর ফলে কৃষকরা অনেক উপকৃত হবেন।” গুজরাতের মতো উত্তরপ্রদেশেও দুগ্ধজাত শিল্পে বেসরকারি বিনিয়োগ আনার কথাও বলেন প্রধানমন্ত্রী।

স্বচ্ছ ভারত প্রকল্পের পক্ষেও জোরদার সওয়াল করেন মোদী। তিনি বলেন, “স্বচ্ছতা এখন আমাদের স্বভাব। পরিষ্কার ভারত মানে স্বাস্থ্যকর ভারত।”

উল্লেখ্য, দু’দিনের সফরে শুক্রবার বারাণসীতে পৌঁছোন প্রধানমন্ত্রী। বারাণসী-বডোদরা মহামনা এক্সপ্রেস উদ্বোধন করার পাশাপাশি আরও অনেক প্রকল্পের শিলান্যাস করেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here