রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানকে তীব্র আক্রমণ সুষমা স্বরাজের

0

পাকিস্তানকে কাশ্মীরের স্বপ্ন না দেখার বার্তা দিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। গত সপ্তাহে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় বক্তব্য পেশ করে কাশ্মীর ইস্যু তুলে ধরেছিলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বলেছিলেন, কাশ্মীরে ভারত মানবাধিকার লঙ্ঘন করছে। মহিমান্বিত করেছিলেন হিজবুল মুজাহিদিনকে। সোমবার নওয়াজের কথার উত্তর দিতে সেই মঞ্চকেই ব্যবহার করলেন সুষমা। উরি হামলার পরবর্তী পরিস্থিতিতে ভারতের বিদেশমন্ত্রী রাষ্ট্রপুঞ্জে কী বলেন, তা নিয়ে আগ্রহ ছিল দেশের মধ্যে ও বাইরে।    

এদিন সুষমা বলেন, সন্ত্রাসবাদ মানবতার সবচেয়ে বড় শত্রু। সন্ত্রাসবাদকে সমূলে বিনাশ করতে হবে। জঙ্গিদের ব্যাঙ্ক কিংবা অস্ত্র কারখানা নেই। কোনও দেশ সাহায্য না করলে তাদের পক্ষে অস্ত্র সংগ্রহ সম্ভব নয়। সম্প্রতি গ্রেফতার হওয়া বাহাদুর আলি নামে এক জঙ্গির স্বীকারোক্তির উদাহরণ দিয়ে বিদেশমন্ত্রী বলেন, সীমান্ত-পার সন্ত্রাসে পাকিস্তানের ভূমিকার প্রমাণ বারবার মিলেছে। কিন্তু তেমনটা হলেই, পাকিস্তান অস্বীকার করে। সুষমার বলেন, “পাকিস্তানকে আমার স্পষ্ট পরামর্শ, কাশ্মীরের স্বপ্ন ছাড়ুন”।

এদিন আন্তর্জাতিক মহলে পাকিস্তানকে একঘরে করার ডাক দিয়ে বিদেশমন্ত্রী বলেন, “যেসব দেশ সন্ত্রাসবাদের ভাষায় কথা বলে, সন্ত্রাসবাদীদের ভরণপোষণ করে এবং রফতানি করে”,  আন্তর্জাতিক মহলে তাদের কোনও স্থান থাকতে পারে না। তাদের চিহ্নিত করে, তাদের কাছে কৈফিয়ৎ চাওয়া উচিৎ।

কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল ও থাকবে, এদিন স্পষ্ট জানিয়ে দেন মন্ত্রী। তিনি বলেন শরিফ ভারতের বিরুদ্ধে যে মানবাধিকার হরণের অভিযোগ তুলেছেন, তা “ভিত্তিহীন”।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here