ড্রাইভিং লাইসেন্স ভুলে বাড়িতে রেখে এসেছেন? কী ভাবে মোটা অঙ্কের জরিমানা এড়াবেন

0
Kolkata traffic Police
ফাইল ছবি

ওয়েবডেস্ক: মোটর ভেহিকেলস অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট ২০১৯ চালু হওয়ার পর থেকেই দেশজোড়া বিতর্কের সৃষ্টি হয়েছে। গত ১ সেপ্টেম্বর থেকে দেশের অধিকাংশ রাজ্যেই চালু হয়েছে এই নতুন আইন। তার পর থেকেই গাড়ি-বাইক চালকদের কাছ থেকে মোটা অঙ্কের জরিমানা আদায় নিয়ে চলছে প্রবল সমালোচনা। বিশেষত, ড্রাইভিং লাইসেন্স-সহ গাড়ির নথিপত্র সঙ্গে না রেখে রাস্তায় গাড়ি নিয়ে বেরনোর জন্য মোটা অঙ্কের জরিমানা গুনতে হচ্ছে। তবে এর থেকে নিষ্কৃতির বিকল্প পথও রয়েছে।

ট্রাফিক পুলিশের হাতে পাকড়াও হওয়ার পরই চালকেরা একটি সাধারণ অজুহাত দেখান। তা হল নথিপত্রগুলো নিয়ে বেরোতে ভুলে গিয়েছি। তবে এ বার চালক যদি মনে করেন তা হলে সেই নথিপত্র সঙ্গে নিয়ে বেরনোর দায়িত্ব ছেড়ে দিতে পারেন অন্যের হাতে। তা হল দু’টি মোবাইল অ্যাপ।

একটি সূত্রের দাবি, এর জন্য সাইন করতে হবে ডিজিলকার অথবা এমপরিবহণ নামের দু’টি অ্যাপের যে কোনো একটিতে। ইতিমধ্যেই অনেকে এই দুই অ্যাপে নিজেদের গাড়ির নথিপত্র জমা (স্টোর) করতে শুরু করে দিয়েছেন। কী এই ডিজিলকার অথবা এমপরিবহণ অ্যাপ?

ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির অন্যান্য নথি এই দুই অ্যাপের মাধ্যমে দেখানো যেতে পারে। যে কারণে, বিপুল পরিমাণ আর্থিক জরিমানার হাত থেকেও বাঁচা সম্ভব। কী ভাবে সাইন করবেন এই অ্যাপে?

যাঁরা প্রথম বার এই অ্যাপ ব্যবহার করবেন, তাঁদের http://digilocker.gov.in/-এ সাইন করতে হলে মোবাইলের ওটিপি নম্বরের সুবিধা নিতে হবে।

প্রথমে My RC-এ বিভাগে যেতে হবে। সেখানে নিজের রেজিস্টেশন নম্বর দেওয়ার পর ক্লিক বোতামে টিপতে হবে। এর পর চালান নম্বরের শেষ চার সংখ্যা এবং গাড়ির ইঞ্জিন নম্বর দিতে হবে।

তথ্যগুলি দেওয়ার পর Verify এবং Get Details-এ ক্লিক করতে হবে। এর পরই নিজের ড্যাশবোর্ড সামনে চলে আসবে।

[ আরও পড়ুন: মোটর ভেহিক্যালসের সংশোধিত আইন, জেনে নিন ১৪ দফা জরিমানা ]

ড্রাইভিং লাইসেন্স সেভ করার জন্য My DL বিভাগে যেতে হবে। সেখানে নিজের ড্রাইভিং লাইসেন্স নম্বর এবং ডিএল-এ উল্লেখিত জন্মতারিখ দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here