Kanhaiya Kumar
কানহাইয়া কুমার। ফাইল ছবি

নয়াদিল্লি: ২০১৬-এ জেএনইউতে যে ঘটনাকে ঘিরে দেশের রাজনীতি এতটা তোলপাড় হল, সেই পুরো ঘটনার নেপথ্যে রয়েছে বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি। এমনই দাবি করলেন এবিভিপির দুই প্রাক্তন সদস্য। পাশাপাশি নির্বাচনের ঠিক আগে আগে চার্জশিট পেশ হওয়াকে নির্বাচনী অভিসন্ধি হিসেবেই ব্যাখ্যা করেছেন এই দু’জন।

২০১৬-এ জেএনইউ যখন ‘দেশদ্রোহিতা’র অভিযোগে আলোড়িত, ঠিক তখনই জেএনইউয়ের এবিভিপি ইউনিটের ভাইস প্রেসিডেন্ট ছিলেন যতীন গোরায়া এবং যুগ্ম সচিব ছিলেন প্রদীপ নারওয়াল। এই ঘটনার কিছু দিনের মধ্যেই এবিভিপি ছেড়ে বেরিয়ে যান দু’জনে। নারওয়াল এখন কংগ্রেসকর্মী।

গোরায়ার অভিযোগ, পুরো ঘটনাটি এবিভিপির পূর্বপরিকল্পিত ছিল। এর মূল কারণ হল হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে রোহিত বেমুলার আত্মহত্যার ঘটনা থেকে নজর ঘুরিয়ে দেওয়া। পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে গোরায়া বলেন, “সংবাদ শিরোনামে থাকার জন্য পুরো ঘটনাটাই এবিভিপির পূর্বপরিকল্পিত।” এবিভিপির পাশে বিজেপি এবং আরএসএসও ছিল বলে জানিয়েছেন তিনি।

এমনকি ‘পাকিস্তান জিন্দাবাদ’ নামক যে ধ্বনি দেশের একটি সংবাদমাধ্যম তুলে ধরেছিল তার পেছনেও এবিভিপি কর্মীরাই ছিলেন বলে অভিযোগ তাঁর। পরে তদন্তে দেখা যায়, পাকিস্তান জিন্দাবাদের ভিডিওটা সম্পূর্ণ ভুয়ো। গোরায়ার অভিযোগ, “আমি এখনও বুঝতে পারছি না, ওই ভিডিওতে যাদের দেখা গিয়েছে, কেন তাদের সঙ্গে যোগাযোগ করেনি পুলিশ। চার্জশিটে তাদের নাম না থাকাটাও যথেষ্ট অবাক করেছে আমাদের।”

এত দেরি করে চার্জশিট দেওয়ার পেছনে রাজনৈতিক অভিসন্ধি রয়েছে বলে মনে করেন নারওয়াল। তাঁর কথায়, “এফআইআর হওয়ার তিন মাসের মধ্যে চার্জশিট তৈরি করতে হয়। কিন্তু এখানে তিন বছর লেগে গেল। বোঝাই যাচ্ছে, গোটা ঘটনায় রাজনৈতিক অভিসন্ধি রয়েছে।”

আরও পড়ুন কিছু শর্ত চাপিয়ে মুম্বইয়ের ডান্সবার খোলার অনুমতি দিল সুপ্রিম কোর্ট

বেকারত্ব-সহ বিভিন্ন ব্যর্থতা ঢাকার জন্য ইচ্ছাকৃত ভাবেই রোহিত বেমুলার মৃত্যুবার্ষিকীর ঠিক আগে আগে এই চার্জশিট পেশ করিয়েছে সরকার, এমনই অভিযোগ করেন নারওয়াল।

উল্লেখ্য, কিছু দিন আগেই কানহাইয়া কুমার, অনির্বাণ ভট্টাচার্য, উমর খালিদ এবং আরও সাত জনের বিরুদ্ধে দেশদ্রোহিতার  অভিযোগে চার্জ গঠন করেছে পুলিশ।

যদিও গোরায়া এবং নারওয়ালের সব অভিযোগ খণ্ডন করেছেন এবিভিপি নেতা তথা ২০১৬-এ জেএনইউয়ের ছাত্র সংসদের যুগ্মসচিব সৌরভ শর্মা। রাহুল গান্ধীর নির্দেশেই এই দু’জন এ রকম কথাবার্তা বলছে বলে অভিযোগ করেন তিনি।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন