এই কেন্দ্রেই চলছে বিক্ষোভ।

ওয়েবডেস্ক: বিক্ষিপ্ত অশান্তি, বুথ দখল, ছাপ্পা, গুলি চালানোর মধ্যে রাজ্যে চতুর্থ দফার ভোটগ্রহণ পর্ব হল। দেখে নিন ভোটগ্রহণের যাবতীয় আপডেট।

=============================================******** বিকেল তিনটে পর্যন্ত রাজ্যে গড় ভোট পড়েছে ৬৬%।

Loading videos...

***** চতুর্থ দফার ভোটগ্রহণে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে অশান্তি গন্ডগোলের খবর এলেও নির্বাচন শান্তিপূর্ণ হচ্ছে বললেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক।

***** কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে নির্বাচন কমিশনের অভিযোগ জানাল তৃণমূল। সোমবার কমিশনে লেখা চিঠিতে বলা হয়, বিজেপি নেতাদের নির্দেশে কাজ করেছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। পাশাপাশি বিজেপি নেতাদের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের ব্যাপারে কমিশনে গিয়েছে তৃণমূল। দুবরাজপুরে বুথে গুলি চালানোর ঘটনাতেও কমিশনে নালিশ তৃণমূলের।

***** সপরিবার ভোট দিলেন সচিন তেন্ডুলকর

***** দুবরাজপুরের ঘটনায় প্রতিক্রিয়া অনুব্রত মন্ডলের। তিনি বলেন ”কেন্দ্রীয় বাহিনী বিজেপির হয়ে ভোট করছিল।  আমরা প্রতিবাদ করায় গুলি চলেছে। অভিযোগ করেছি।”

***** সকাল ১টা পর্যন্ত ভোটের হার বহরমপুর-৫৩.৫১%, কৃষ্ণনগর- ৫১.৩৯%, রানাঘাট- ৫২.২৭%, বর্ধমান পূর্ব- ৫৫.৪৭%, বর্ধমান-দুর্গাপুর- ৫০.৮৭%, আসানসোল- ৪৯.৯৮% বোলপুর- ৫০.৮২%, বীরভূম ৫৪.৬০%।

***** পুলিশের সামনেই প্রায় চারশো বিজেপি সমর্থককে বাধা দেওয়ার অভিযোগ উঠল। পালটা প্রতিরোধ।

***** বহরমপুরে কৃষ্ণনাথ কলেজে একটি বুথে অধীর চৌধুরীর সামনেই ছাপ্পা ভোটের অভিযোগ।

***** কমিশনের নির্দেশে দুবরাজপুরের ওই বুথে আপাতত ভোট বন্ধ।

***** দুবরাজপুরের পদুমায় সংঘর্ষ বাঁধল কেন্দ্রীয় বাহিনী এবং গ্রামবাসীদের মধ্যে। মোবাইল জমা রাখাকে কেন্দ্র করে বচসা। বাহিনীকে লক্ষ্য করে ইট ছোড়ে গ্রামবাসীরা। এর পর বাহিনীর বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ। প্রতিবাদে বুথের ভেতরে ঢুকে ভাঙচুর গ্রামবাসীদের।

***** নজরবন্দি থাকবেন অনুব্রত মন্ডল। কমিশনের নির্দেশের ওপর কোনো স্থগিতাদেশ নয়। জানাল হাইকোর্ট।

***** সকাল ১১টা পর্যন্ত ভোটদানের হার: বহরমপুর ৩৬.১১%, বর্ধমান পূর্ব ৩৬.০৯%, বর্ধমান দুর্গাপুর ৩৪.৬৪%, আসানসোল ৩৪.২৮%, রানাঘাট ৩৫.১২%, কৃষ্ণনগর ৩৪.৮৫% , বীরভূম ৩৪.১৪% বোলপুর ৩২.৪৯%।

***** কমিশনের নজরবন্দির নির্দেশের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ হলেন অনুব্রত মন্ডল। মামলা দায়েরের অনুমতি বিচারপতির।

***** রামপুরহাটের দখলবাটী এলাকায় কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিসের বচসা। তার থেকে উত্তেজনা। কেন্দ্রীয় বাহিনীকে এলাকা থেকে চলে যাওয়ার নির্দেশ আইসি-র।

***** ভোট দিয়ে বেরোলেন জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মন্ডল। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বললেন, “ভোট খুব শান্তিপূর্ণ ভাবে হচ্ছে।”

***** নানুরে একটি বুথে উত্তেজনা। সংঘর্ষ বিজেপি এবং তৃণমূলের মধ্যে। অভিযোগ, বিজেপি সমর্থকদের ভোটদানে বাধা দেওয়ার চেষ্টা করা হয়। এমনকি বেশ কয়েকজন বিজেপি সমর্থকের হাত ভেঙে দেওয়া হয়। ঘটনায় অভিযুক্ত তৃণমূল। এর পরেই তৃণমূলের ক্যাম্প অফিসে চড়াও হন বিজেপি সমর্থকরা। ক্যাম্প অফিস থেকে খাবার পুকুরে ছুড়ে ফেলা হয়।

***** কেতুগ্রামের একটি বুথে কেন্দ্রীয় বাহিনীর সামনেই ছাপ্পা ভোটের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।

***** দুধ কুমার মন্ডলের পর এ বার কল্যাণ চৌবেও ফোন কানে ঢুকে পড়লেন বুথে।

***** মুম্বইয়ে ভোটদানে সামিল তারকারা। ভোট দিয়েছেন আমির খান, মাধুরি দীক্ষিত প্রমুখ

***** প্রথম দু’ঘণ্টাতেই অভিযোগ ছাড়াল হাজার। ১০৭৬টি অভিযোগের মধ্যে সমাধান হয়েছে ১০০৬টি অভিযোগের। জানাল কমিশন।

***** বারাবনির বুথে বাবুল সুপ্রিয় কী করছিলেন, রিপোর্ট চাইল কমিশন।

***** সকাল ন’টা পর্যন্ত ভোটের হার: বোলপুর ১৭.৩৯%, বীরভূম-১৩.৬১%, কৃষ্ণনগর- ১৭.২৭%, রানাঘাট-১৬.৯৪%, বর্ধমান পূর্ব-১৮.২৪%, বর্ধমান-দুর্গাপুর-১৬.১২%, আসানসোল-১৭.৫৩%, বোলপুর ১৭.৬৯%।

***** আসানসোলের বারাবনিতে ভাঙা হল বাবুল সুপ্রিয়র গাড়ির কাঁচ। বিজেপিকে এজেন্টকে বুথে ঢুকতে দেওয়া হচ্ছে না, এই অভিযোগ পেয়ে বুথে যান বাবুল সুপ্রিয়। সেখানে অন্য দলের এজেন্টদের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন তিনি।

***** কেতুগ্রামের খাজি হাইস্কুলের প্রিসাইডিং অফিসারকে সরিয়ে দেওয়া হল। তাঁর বিরুদ্ধে ছাপ্পা ভোটে মদত দেওয়ার অভিযোগ উঠেছে।

***** দুর্গাপুরের সেই বুথে রাজনৈতিক সংঘর্ষ। সংঘর্ষ থামাতে লাঠিচার্জ পুলিশের।

***** শান্তিপুরে ১৩ নম্বর ওয়ার্ডে একটি বাড়ির সামনে থেকে বোমা উদ্ধার। বুথের ২০০ মিটারের মধ্যেই উদ্ধার হয় বোমা। পুলিশ গিয়ে বোমাটি নিয়ে যায়।

***** দুর্গাপুরের জেমুয়ায় দুটি বুথে বাহিনী না থাকার অভিযোগে ভোট বয়কটের ডাক দিয়েছেন ভোটাররা। বাহিনী না থাকলে কোনো ভাবেই ভোট দেবেন না, এই দাবিতে বিক্ষোভ। কৃষ্ণনগর, বহরমপুরের কিছু বুথে বাহিনী না থাকার অভিযোগ।

***** রাজস্থানের বিভিন্ন বুথে ইভিএম খারাপ হওয়ার অভিযোগ।

***** ভোটগ্রহণ চলছে মুম্বইয়ে। ভোট দিচ্ছেন টেলি ও সিনেমা জগতের তারকারা।

***** হরকা বাহাদুর ছেত্রীর পথে হাঁটলেন বীরভূমের বিজেপি প্রার্থী দুধকুমার মন্ডল। বুথের মধ্যে ফোনে কথা বলে বিতর্কে জড়ালেন তিনি।

***** আপাতত কোথাওই বড়ো কোনো অশান্তির খবর নেই।

***** ভোট শুরুতেই উত্তেজনা বহরমপুরে। কংগ্রেস এজেন্টদের বুথে বসতে বাধা দেওয়ার অভিযোগ। খবর পেয়ে অধীর চৌধুরী নিজেই বুথে বসালেন এজেন্টদের।

***** এর পাশাপাশি কৃষ্ণগঞ্জ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন, রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের অন্তর্গত গোয়েলপোখরের একটি বুথ ও ইসলামপুরের দুটি বুথে পুনর্নির্বাচন রয়েছে।

***** পশ্চিমবঙ্গের আটটি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। এগুলি হল বহরমপুর, আসানসোল, বর্ধমান-দুর্গাপুর, বর্ধমান পূর্ব, বোলপুর, বীরভূম, কৃষ্ণনগর এবং রানাঘাট।

***** দেশের ৭১টি লোকসভা কেন্দ্রে শুরু হয়েছে ভোটগ্রহণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.