ফিরে আসা শ্রমিকদের নিজের রাজ্যেই কাজের ব্যবস্থা করুক সরকার: এসবিআইয়ের রিপোর্ট

0
migrant labourers
বাড়ি ফেরার সময়! ফাইল ছবি

মুম্বই: লকডাউনের জেরে চরম দুর্ভোগের শিকার বৃহত্তর অংশের অভিবাসী শ্রমিকরা ফিরে এসেছেন নিজের রাজ্যে। বুধবার এসবিআইয়ের একটি প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের শ্রমিকদের জন্য নিজের রাজ্যেই কাজের ব্যবস্থা করার পরিকল্পনা নিতে পারে সরকার।

এ ব্যাপারে রিপোর্টটিতে বলা হয়েছে, শ্রমিক স্পেশাল ট্রেনে করে ফেরত আসা অভিবাসী শ্রমিকদের বিশদ তথ্য-পরিসংখ্যান তৈরি করা দরকার। ওই বিস্তারিত রেকর্ড থেকেই তাঁদের সামাজিক খাতের বিভিন্ন প্রকল্পে নিয়োগ করা যেতে পারে।

রিপোর্টের পরামর্শ অনুযায়ী, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত প্রায় ৫৮ লক্ষ অভিবাসী শ্রমিক নিজের বাড়িতে ফিরেছেন। তাঁদের হাতে কাজের জোগান দিতে একটি নির্দিষ্ট নীতি তৈরি করা দরকার। অংসগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য তথ্য-পরিসংখ্যানের ভিত্তিতেই তাঁদের নিজের রাজ্যের বিভিন্ন প্রকল্পে নিয়োগের জন্য একটি নির্দিষ্ট নীতিগ্রহণের প্রয়োজনীয়তা রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মোট অভিবাসী শ্রমিকের প্রায় ৯০ শতাংশই উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের। এই ধরনের শ্রমিকদের হাতে কাজ ফিরিয়ে দেওয়ার জন্য উপযুক্ত নীতি নিয়ে এগিয়ে যাওয়া জরুরি।

একই সঙ্গে রিপোর্টে উল্লেখ করা হয়েছে, যে বিশাল সংখ্যক অভিবাসী শ্রমিক নিজের রাজ্যে ফিরেছেন, তাদের হাতে এখনই পর্যাপ্ত কাজ সরবরাহ করা মোটেই সহজ কাজ নয়। এ ধরনের পরিস্থিতিতে দাঁড়িয়ে রাজ্যগুলির উচিত, ব্যাঙ্কের মাধ্যমে জবকার্ডধারীদের জন্য কাজের জোগান দেওয়া।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন