rafale jet

নয়াদিল্লি: ‘রাফায়েল ডিল’ নিয়ে লোকসভায় রাহুল গান্ধীর বক্তব্যের বিরোধিতা করল ফ্রান্স। কিন্তু রাহুল গান্ধী তাঁর বক্তব্যে অটলই থাকলেন।

শুক্রবার অনাস্থা ভোটের দিন নিজের বক্তব্য পেশ করতে উঠে একাধিক ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিঁধেছেন কংগ্রেস সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধী। বাদ পড়েনি প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ও। সে বিষয়ে খোঁচা দিতে গিয়ে রাহুল টেনে নিয়ে আসেন ফ্রান্সের সঙ্গে ভারতের রাফায়েল চুক্তিও। তিনি অভিযোগ করেন, “ভারত এবং ফ্রান্সের মধ্যে রাফায়েল নিয়ে কোনো চুক্তিই হয়নি।” সংসদের নিম্ন কক্ষে দাঁড়িয়ে এমন মন্তব্যের পর অস্বাভাবিক ভাবে মুখ খুলল ফ্রান্স।

রাহুল অভিযোগ করেছিলেন, “এক একটি রাফায়েল নিয়ে ৫২০ কোটি টাকার ডিল হয়েছিল। কিন্তু হঠাৎ সেই অর্থের পরিমাণ বেড়ে হয়ে গেল ১৬০০ কোটি টাকা। এটা কী ভাবে সম্ভব? কী ভাবে একটি এয়ারক্র্যাফ্টের দাম হাজার কোটি টাকার উপর বেড়ে গেল”? এ ব্যাপারে তিনি ইঙ্গিত দিয়েছিলেন, এই চুক্তি নিয়ে আর্থিক দুর্নীতি হয়েছে। এই ঘটনার পরই ফ্রান্সের তরফে বক্তব্য পেশ করা হল।

ফ্রান্সের ইউরোপ ও বিদেশ বিষয়ক মন্ত্রকের মুখপাত্র দাবি করেছেন, দুই দেশের সুরক্ষার স্বার্থেই ওই চুক্তি প্রকাশ্যে নিয়ে আসা আইনবিরুদ্ধ। ২০০৮-এর একটি আইন ওই চুক্তি প্রকাশ করার অন্তরায়। বিবৃতিতে বলা হয়েছে, “ভারতীয় সংসদে আমরা রাহুল গান্ধীর বক্তব্য শুনেছি। ফ্রান্স ও ভারত ২০০৮ সালের একটি নিরাপত্তা আইনকে সামনে রেখে ওই চুক্তি সম্পন্ন করেছে। আইনগত ভাবে দুই দেশ প্রতিরক্ষা সরঞ্জাম সংক্রান্ত তথ্য প্রকাশ্যে নিয়ে আসতে পারে না। ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর রাফায়েল এয়ারক্র্যাফ্ট ও অস্ত্র সরঞ্জামের উপরও ওই ‘আইনীভাবে শ্রেণিবদ্ধ তথ্যের সুরক্ষিত রাখা’র চুক্তিই বলবৎ রয়েছে।”

যদিও রাহুল এ দিন সংসদে বলেন, “প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন রাফায়েল নিয়ে ভারত ও ফ্রান্সের মধ্যে গোপন চুক্তি হয়েছে। কিন্তু আমি ফ্রান্সের রাষ্ট্রপতির সঙ্গে এ বিষয়ে কথা বললে তিনি জানান, ‘এ রকম কোনো চুক্তিই হয়নি’। প্রতিরক্ষামন্ত্রী মিথ্যা কথা বলছেন”।

ফ্রান্স সরকারের বিবৃতির পর রাহুল গান্ধী বলেছেন, তিনি তাঁর বক্তব্যে অটল। তিনি জানান, ফরাসি রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে তিনি একা ছিলেন না। তিনি বলেন, “আমি যা বলেছি, তাতে আমি অটল। তারা (ফ্রান্স) চাইলে অস্বীকার করুক। আমার সঙ্গে আনন্দ শর্মা ছিলেন, ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রীও।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here