দেদার প্রতিশ্রুতিতে ‘গুরুতর সমস্যা’! কেন্দ্র, নির্বাচন কমিশনকে নোটিশ সুপ্রিম কোর্টের

0

নয়াদিল্লি: নাগরিকদের টাকায় ভোটের প্রচারে রাজনৈতিক দলগুলোর দেদার ‘বিনামূল্যে’র প্রতিশ্রুতিকে ‘গুরুতর সমস্যা’ হিসেবে আখ্যা দিয়ে কেন্দ্রীয় সরকার এবং নির্বাচন কমিশনকে নোটিশ ধরাল সুপ্রিম কোর্ট।

মঙ্গলবার কেন্দ্র এবং কমিশনের উদ্দেশে পাঠানো নোটিশে সর্বোচ্চ আদালত বলেছে, এ ধরনের দেদার প্রতিশ্রুতি নিয়মিত বাজেটের বাইরে চলে যাচ্ছে। আগামী চার সপ্তাহের মধ্যে কমিশন এবং কেন্দ্রের কাছ থেকে এ ব্যাপারে প্রতিক্রিয়া চেয়েছে সুপ্রিম কোর্ট।

একটি ভিন্ন ইস্যুতে, কমিশনকে এ বিষয়ে নির্দেশিকা তৈরি করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তবে প্রধান বিচারপতির কথায়, এ ব্যাপারে এখনও পর্যন্ত একটি মাত্র বৈঠক করেছে কমিশন। এমনকী সেই বৈঠকের ফলাফল আজও অজানা।

প্রধান বিচারপতি এনভি রমন্না বলেন, “সীমিত পরিসরের মধ্যে আমরা নির্বাচন কমিশনকে নির্দেশিকা তৈরি করার নির্দেশ দিয়েছিলাম। কিন্তু পরবর্তীকালে, তারা আমাদের নির্দেশের পরে মাত্র একটি বৈঠক করেছিল। রাজনৈতিক দলগুলোর মতামত চেয়েছিল তারা। তবে তার পরে কী হয়েছিল, তা আমি জানি না”।

আইনজীবী এবং বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়ের দায়ের করা একটি আবেদনের শুনানি করছিল প্রধান বিচারপতি, সুপ্রিম কোর্টের বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি হিমা কোহলির একটি বেঞ্চ। আবেদনে বলা হয়েছে, সমস্ত জনসাধারণের তহবিল অপব্যবহার করছে রাজনৈতিক দলগুলি। তারা রাজ্যগুলিকে ঋণের গভীরে ঠেলে দিচ্ছে।

আবেদনটিতে দাবি করা হয়েছিল, অযৌক্তিক বিনামূল্যের প্রতিশ্রুতির জন্য অভিযুক্ত দলগুলোর নির্বাচনী প্রতীক বাজেয়াপ্ত করার পদক্ষেপ নিক নির্বাচন কমিশন। আবেদনকারীর মতে, নির্বাচন কমিশনের নিয়ম সত্ত্বেও নাগরিকদের অর্থ অপব্যবহার করা হচ্ছে।

আবেদনে আরও দাবি করা হয়েছে, ভোটের আগে জনসাধারণের তহবিল থেকে অযৌক্তিক বিনামূল্যের প্রতিশ্রুতি বা বিতরণ ভোটারদের অযৌক্তিক ভাবে প্রভাবিত করতে পারে। এটা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের শিকড়কে নাড়িয়ে দিচ্ছে। নির্বাচন প্রক্রিয়ার বিশুদ্ধতা নষ্ট করে, এমন পদক্ষেপের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হোক।

আরও পড়তে পারেন:

মহারাষ্ট্রে ভয়াবহ পথ দুর্ঘটনা, বিজেপি বিধায়কের ছেলে-সহ ৭ ডাক্তারি পড়ুয়ার মৃত্যু

গত এক সপ্তাহে পশ্চিমবঙ্গে সক্রিয় কোভিডরোগী কমেছে প্রায় ৬৬ হাজার, কলকাতায় কমেছে সাড়ে ২৭ হাজার

জয়প্রকাশ মজুমদার ও রীতেশ তিওয়ারিকে দল থেকে বহিষ্কার করল বিজেপি

হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের লেকচার হলে এলোপাথাড়ি গুলিতে জখম বেশ কিছু মানুষ, বন্দুকবাজের মৃত্যু

পঞ্জাবের প্রাক্তন কংগ্রেসি মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহের দলের জন্য ৩৭টা আসন ছাড়ল জোটের বৃহত্তম শরিক বিজেপি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন