Gauri Vrat

ওয়েবডেস্ক: আগামী ১২ জুলাই থেকে শুরু হচ্ছে গৌরীব্রত। চলবে ১৬ জুলাই পর্যন্ত। শিব-পার্বতীর উপাসনার এই ব্রতকে সামনে রেখেই সাম্প্রদায়িক সম্প্রীতির অন্যন্য নজির দেখল গুজরাতের ভদোদরা।

হিন্দু ধর্মাবলম্বীরা একাধিক কারণকে সামনে রেখে গৌরীব্রতর আচার পালন করেন। বিশাল একটা অংশের মহিলারা এই ব্রত পালনে শামিল হন। অন্য দিকে কম বসয়ি এবং অবিবাহিত মেয়েরাও পিছিয়ে থাকে না। গুজরাতের একটি অংশের হিন্দুদের বিশ্বাস, যাদের বিয়ে হচ্ছে না, তারা এই ব্রত পালন করে সারাজীবনের সঙ্গী পায়। যোগাযোগের যে কোনো বাধা দূর হয় এই ব্রত পালনে। সন্তানের মনোস্কামনা পূরণেও গৌরীব্রত পালন করেন অনেকে।

এমনই একটি ধর্মীয় আচারকে সামনে রেখে হিন্দু-মুসলমান নির্বিশেষে ভদোদরার মেয়েরা শামিল হল মেহেন্দি (হেনা) অনুষ্ঠানে। এই ব্রতপালনের আগে হাতে মেহেন্দি করার চলও রয়েছে।

সংবাদ সংস্থা এএনআইয়ের কাছে উভয় সম্প্রদায়ের মেয়েরাই জানায়, তারা এক বছর ধরে প্রতীক্ষা করে এই অনুষ্ঠানের জন্য। স্বাভাবিক ভাবেই সেই দিন যখন আগত, তখন ধর্মীয় ভেদাভেদ ভুলে হিন্দু মেয়েদের হাতে মুসলমান মেয়েরা ফুটিয়ে তুলছে ‘মনের নকশা’। সেখানে সম্প্রীতি আর নির্ভেজাল সুখ ছাড়া বাকি সব কিছুই বাতিল!

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here