Connect with us

দেশ

‘জয় শ্রীরাম’ স্লোগানে কানহাইয়াকে সম্ভাষণ, জবাবে তিনি কী বললেন

Published

on

kanhaiya kumar at mangalore

ওয়েবডেস্ক: মেঙ্গালুরুর এক সমাবেশে এক ছাত্রী জানতে চেয়েছিলেন ‘এক রাষ্ট্র’ তত্ত্ব, ‘জয় শ্রীরাম’ স্লোগান আর ‘রামায়ণ’ সম্পর্কে তাঁর মত কী। জবাবে কমিউনিস্ট নেতা কানহাইয়া কুমার যা বললেন তা রীতিমতো ভাইরাল হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়।

সিপিআই নেতা বিভি কক্কিলয়ার জন্মশতবর্ষ উপলক্ষ্যে মেঙ্গালুরুতে ‘ইউথ অ্যাট ক্রসরোডস’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানে অন্যতম প্রধান বক্তা ছিলেন জেএনইউ প্রাক্তনী কমিউনিস্ট নেতা কানহাইয়া কুমার।

আরও পড়ুন হাওড়ায় জোম্যাটো কর্মীদের বিক্ষোভে ধর্ম বা খাবারের কোনো যোগ নেই: প্রতিষ্ঠাতা

Loading videos...

কানহাইয়া বক্তৃতা দিতে উঠলে শ্রোতাকুলের মধ্য থেকে এক ছাত্রী তাঁকে বিব্রত করার চেষ্টা করেন। তিনি কানহাইয়াকে ‘জয় শ্রীরাম’ বলে সম্ভাষণ করেন এবং স্বাধীনতা দিবসের আগে ‘জয়হিন্দ’ ধ্বনি দেওয়ার দাবি করতে থাকেন।

“আপনি বলেছেন ‘জয় শ্রীরাম’। কিন্তু আমি যে অঞ্চল থেকে এসেছি, সেখানে আমরা বলি ‘সীতারাম’” – বিপুল হর্ষধ্বনির মধ্যে জবাব দেন কানহাইয়া।

এর পর সেই ছাত্রী কার্যত আক্রমণ করে বসেন কানহাইয়াকে, জানতে চান ‘এক রাষ্ট্র, এক রাজনীতি’ সম্পর্কে তাঁর অভিমত কী।

“রাষ্ট্র একটাই, এতে কোনো সন্দেহ নেই। কিন্তু যে সংবিধান দেশের প্রতিনিধিত্ব করে, সেই সংবিধানে আছে ৩০০-র বেশি অনুচ্ছেদ। যে সংসদ এক রাষ্ট্রকে প্রতিনিধিত্ব করে, সেই সংসদের রয়েছে দু’টি কক্ষ – লোকসভা আর রাজ্যসভা। আর এই লোকসভায় যাঁরা নির্বাচিত হন, তাঁদের সংখ্যা ৫৪৫। সুতরাং যে ‘অনন্যতা’র কথা আমরা বলি, তার মধ্যেই রয়েছে বৈচিত্র্য” – জবাবে বলেন কানহাইয়া।

তিনি বলেন, “আপনি ‘জয় শ্রীরাম’, ‘জয় হনুমান’ বা যা খুশি বলতে পারেন। আপনার সেই স্বাধীনতা আছে এবং সেই স্বাধীনতা আপনাকে দিয়েছে সংবিধান। সুতরাং আমি আপনাকে অনুরোধ করছি, যে সংবিধান আপনাকে এই স্বাধীনতা দিয়েছে, মাঝে মাঝে সেই সংবিধানের নামেও জয়ধ্বনি দিন।”

সেই ছাত্রীকে উদ্দেশ করে কানহাইয়া কুমার আরও বলেন, “আমি আশা করি আপনি একদিন পিএইচডি করবেন। যদি কোনো দিন পিএইচডি করেন, আমি আপনাকে অনুরোধ করব, আমাদের দেশে রামায়ণের যে সব লিখিত ভাষ্য আছে, তা নিয়ে পিএইচডি করুন। আমি আপনাকে বলতে চাই, আমাদের দেশে রামায়ণের লিখিত ভাষ্য আছে ৩০০-রও বেশি।”

দেশকে তিনি কী ভাবে ভালোবাসেন তা ব্যাখ্যা করেন কানহাইয়া – “আপনার দেশ আপনার, যেমন আপনার মা আপনার। কিন্তু মা-কে কী ভাবে ভালোবাসবেন সেটা আপনার ব্যক্তিগত ব্যাপার। কিন্তু আপনি যখন রাস্তা দিয়ে হাঁটবেন, তখন যদি কেউ কোনো রঙের পতাকা নিয়ে এবং মুখে কোনো ধ্বনি নিয়ে আপনার কাছে আসে এবং আপনাকে আপনার মায়ের প্রতি ভালোবাসার প্রমাণ দিতে বলে, আপনার জবাব কী হবে? এই দেশটা আমাদের, আমরা এই দেশকে ভালোবাসি এবং আমাদের কাছে ভালোবাসাটা কোনো দেখানোর জিনিস নয়। আমরা আমাদের অন্তরের অন্তস্তল থেকে ভালোবাসি।”

কানহাইয়ার এই জবাবে দেশ জুড়ে প্রশংসার বন্যা বয়ে গিয়েছে। স্বাভাবিক ভাবেই সোশ্যাল মিডিয়ায় হয়েছে ভাইরাল।

দেশ

‘মুম্বই হামলা কোনো দিনই ভুলব না’: ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী

২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ের তাজ হোটেলে সন্ত্রাসী হামলায় ১৬৪ জন নাগরিক নিহত হন।

Published

on

ঋদি হক: ঢাকা

মুম্বই হামলা (Mumbai attack) কোনো দিনই ভুলে যাবেন না ভারতীয় কূটনীতিক তথা বাংলাদেশে ভারতের হাই কমিশনার (Indian High Commissioner) বিক্রম দোরাইস্বামী (Vikram Doraiswami)। টুইটারে তিনি লিখেছেন, “২৬/১১ কখনোই ভুলব না। কখনোই ক্ষমা করা হবে না। আমরা সব সময় স্মরণ করব।”

২০০৮ সালের ২৬ নভেম্বর (26/11 Mumbai attack) মুম্বইয়ের তাজ হোটেলে সন্ত্রাসী হামলায় ১৬৪ জন নাগরিক নিহত হন। হামলার পর পেরিয়ে গেছে এক যুগ। ভয়াবহ সেই হামলার ক্ষত, সেই রক্ত, সেই শোক আজও মুছে যায়নি ভারতীয়দের তথা সন্ত্রাসবিরোধী শান্তিপ্রিয় মানুষের মন থেকে।

Loading videos...

প্রতি বছর এ দিনটিতে গভীর শোক ও শ্রদ্ধায় হতাহতদের স্মরণ করে বিশ্ববাসী। সবারই এক কথা, বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হোক, সন্ত্রাস-জঙ্গিবাদ পদদলিত করে এগিয়ে যাক মানবতা। সেই মুম্বই হামলার ১২তম বার্ষিকীতে বৃহস্পতিবার টুইটারে বার্তা দিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী।

তিনি মুম্বই হামলা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের একটি টুইট রিটুইট করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দফতর টুইটারে জানিয়েছে, মুম্বই হামলার ১২তম বার্ষিকীতে ৬ মার্কিন নাগরিক-সহ ক্ষতিগ্রস্তদের বিচারে যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ। সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র-ভারত এক যোগে কাজ করবে।

প্রতি বছর ২৬ নভেম্বর হোটেল তাজ ও মুম্বইয়ের অন্যান্য জায়গায় হামলায় নিহতদের শ্রদ্ধা জানাতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। চোখের জলে নিকটজনদের স্মরণ করেন স্বজনেরা।

Continue Reading

দেশ

আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিতের মেয়াদ বাড়াল কেন্দ্র

এ বছরের শেষ দিন পর্যন্ত তালিকা নির্ধারিত আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিত!

Published

on

coronavirus flights west bengal

খবর অনলাইন ডেস্ক: চলতি বছরের শেষ দিন পর্যন্ত ‘তালিকা নির্ধারিত’ আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিত রাখার নির্দেশ জারি করল অ-সামরিক বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (DGCA)।

ডিজিসিএ একটি নতুন নির্দেশিকায় বৃহস্পতিবার জানায়, করোনাভাইরাস অতিমারির কারণে ভারত থেকে এবং অন্য দেশ থেকে ভারতে যাত্রীবাহী উড়ান পরিষেবা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থগিত থাকবে। তবে ‘এয়ার বাবল’ (air bubble)-এর মাধ্যমে যাতায়াতে অনুমোদন আগের মতোই থাকছে। দু’টি দেশের মধ্যে নির্দিষ্ট চুক্তিভিত্তিক পদ্ধতিতে যাত্রী পরিবহণ চালু রয়েছে এই এয়ার বাবল-এর মাধ্যমে।

একই সঙ্গে বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে, ডিজিসিএ-র অনুমোদন প্রাপ্ত সমস্ত কার্গো বিমানগুলির চলাচলের উপর কোনো নিষেধাজ্ঞা থাকছে না।

Loading videos...

প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারির কারণে গত ২৩ মার্চ থেকে সমস্ত ধরনের উড়ান পরিষেবা বাতিল করে কেন্দ্র। তার পর মে মাস থেকে বন্দে ভারত মিশনের (Vande Bharat Mission) মাধ্যমে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়। এর পরই শুরু হয় ঘরোয়া এবং এয়ার বাবল-এর মাধ্যমে নির্দিষ্ট কয়েকটি দেশে উড়ান পরিষেবা।

বর্তমানে এয়ার বাবল চুক্তি অনুযায়ী, বিশ্বের ১৮টি দেশে এই পরিষেবা চালু রয়েছে। আমেরিকা, ব্রিটেন, সংযুক্ত আরব আমিরশাহি, কেনিয়া, ভুটান এবং ফ্রান্সের মতো কয়েক দেশে সীমিত পরিষেবা বজায় রয়েছে।

আরও পড়তে পারেন: করোনাকালে শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য হু-র স্বাস্থ্য সতর্কতা

Continue Reading

দেশ

ধর্মঘট আপডেট: জায়গায় জায়গায় পথ ও রেল অবরোধ বাম-কংগ্রেস কর্মীদের, ব্যাহত জনজীবন, বিক্ষিপ্ত অশান্তি

কেন্দ্রীয় সরকারের শ্রম এবং কৃষি আইন-সহ নানান নীতির প্রতিবাদে এবং ৭ দফা দাবিতে দেশ জুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কেন্দ্রীয় সরকারের শ্রম এবং কৃষি আইন-সহ নানান নীতির প্রতিবাদে এবং ৭ দফা দাবিতে দেশ জুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজ্যের বিভিন্ন প্রান্তে সেই ধর্মঘটকে সফল করতে পথে নেমেছেন বাম ও কংগ্রেসের কর্মীরা।

পশ্চিমবঙ্গের পাশাপাশি বিরোধীদের দখলে থাকা বিভিন্ন রাজ্যেই এ দিন ধর্মঘটের প্রভাব পড়তে শুরু করেছে। ধর্মঘটের আপডেট দেখে নিন নীচে:-

*****বেলা বাড়ার সঙ্গেই কোথাও কোথাও পরিস্থিতি আপাত স্বাভাবিক হচ্ছে। তবে ধর্মঘট সফল করতে এখনও মিছিল চলছে বিভিন্ন জায়গায়। পশ্চিম মেদিনীপুরে পুলিশ-ধর্মঘটী ধস্তাধস্তি।

Loading videos...

*****বেতবেড়িয়া ঘোলা স্টেশনে ব্যাপক লাঠিচার্জ পুলিশের। দুর্গাপুরে ধর্মঘটীদের সঙ্গে বচসা পুলিশের। খড়গপুরে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি ধর্মঘটীদের। বর্ধমান স্টেশন চত্বর থেকে ধর্মঘটের বিরুদ্ধে পাল্টা মিছিল তৃণমূলের।

*****হাবড়া স্টেশনের টিকিট কাউন্টারে ব্যাপক ভাঙচুরের অভিযোগ। রেল সূত্রে খবর, জখম এক রেল কর্মী।

***** কলকাতায় মেট্রো চলাচল স্বাভাবিক। জেলাগুলির কলকারখানায় শ্রমিকদের অনুপস্থিতির ছবি ধরা পড়েছে। তবে হুগলির জুটমিলগুলিতে মোটের ওপরে স্বাভাবিক কাজকর্ম হচ্ছে।

***** বারাসতে বন্‌ধ ঘিরে অশান্তি। ৩৪ নম্বর জাতীয় সড়কে একটি পণ্যবাহী গাড়ির উপর বন্‌ধ সমর্থকেরা উঠতে গেলে অশান্তি শুরু হয়। অভিযোগ, লাঠিচার্জ করে তাঁদের সরিয়ে দিতে যান পুলিশকর্মীরা। সে সময় ঝামেলা বাধে। পুলিশের সঙ্গে বন্‌ধ সমর্থকদের ধস্তাধস্তি শুরু হয়।

***** বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন জায়গায় মিছিল বের করছেন বাম এবং কংগ্রেসের সমর্থকরা। ধর্মঘটে মোটামুটি মিশ্র প্রতিক্রিয়া রাজ্য জুড়ে। তবে জায়গায় জায়গায় রেল অবরোধের ফলে ব্যাহত হয়েছে জনজীবন।

***** অন্যান্য দিনের তুলনায় ধর্মতলা চত্বর এ দিন অনেকটাই ফাঁকা।

***** বারাসতের চাঁপাডালি মোড়ে যশোর রোডে রাস্তায় বসে পড়ে অবরোধ।

***** নাগেরবাজারে অবরোধ বাম এবং কংগ্রেসের।

***** হাওড়া-ব্যান্ডেল শাখার চন্দননগর এবং শ্রীরামপুরে সকাল সাড়ে ৭টা নাগাদ অবরোধ শুরু।

***** বেলঘরিয়াতেও চলছে রেল অবরোধ।

****** ডায়মন্ডহারবার শাখার সংগ্রামপুর স্টেশনেও অবরোধ।

***** সকালে ধর্মতলায় টায়ার পুড়িয়ে পথ অবরোধ করেন ধর্মঘটের সমর্থনকারীরা।

****** ইছাপুরের রেল অবরোধ করেন বাম কর্মী-সমর্থকেরা। পরে তা তুলে নেওয়া হয়।

***** সকালে কলেজস্ট্রিট অবরোধ করেন বাম-কংগ্রেসের সমর্থকরা।

Continue Reading
Advertisement
Advertisement
দেশ19 mins ago

‘মুম্বই হামলা কোনো দিনই ভুলব না’: ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী

বাংলাদেশ24 mins ago

‘মারাদোনার ক্রীড়া নৈপুণ্য যুগে যুগে ফুটবলারদের অনুপ্রেরণা জোগাবে’, শোকপ্রকাশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার

রাজ্য1 hour ago

রাজ্যপালের বিরুদ্ধে মামলা রুজু হোক, পুলিশকে পরামর্শ তৃণমূলের

coronavirus flights west bengal
দেশ2 hours ago

আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিতের মেয়াদ বাড়াল কেন্দ্র

ভ্রমণ কথা3 hours ago

রূপসী বাংলার সন্ধানে ২/ সাগর থেকে জঙ্গলমহলে

দেশ3 hours ago

ধর্মঘট আপডেট: জায়গায় জায়গায় পথ ও রেল অবরোধ বাম-কংগ্রেস কর্মীদের, ব্যাহত জনজীবন, বিক্ষিপ্ত অশান্তি

ফুটবল3 hours ago

রাত ১০টায় বিপুল হাততালি, রাজপুত্রকে আবেগপ্রবণ বিদায় জানাতে তৈরি হচ্ছে আর্জেন্তিনা

ফুটবল4 hours ago

ফকল্যান্ড যুদ্ধে হারের প্রতিশোধ নিল ‘ঈশ্বরের হাত’

দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৪৮৯, সুস্থ ৩৬৩৬৭

বিনোদন3 days ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

দেশ3 hours ago

ধর্মঘট আপডেট: জায়গায় জায়গায় পথ ও রেল অবরোধ বাম-কংগ্রেস কর্মীদের, ব্যাহত জনজীবন, বিক্ষিপ্ত অশান্তি

ফুটবল2 days ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

ফুটবল3 days ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

দেশ22 hours ago

সংক্রমণে লাগাম টানতে ১ ডিসেম্বর থেকে নতুন বিধিনিষেধ, নির্দেশিকা জারি কেন্দ্রের

দেশ2 days ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Allahabad High Court
দেশ2 days ago

‘প্রিয়ঙ্কা-সালামাতকে আমরা হিন্দু-মুসলিম হিসেবে দেখি না,” ঐতিহাসিক রায় এলাহাবাদ হাইকোর্টের

কেনাকাটা

কেনাকাটা4 hours ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা2 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা5 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে