মুখ্যমন্ত্রীর হার, গোয়ায় গরিষ্ঠতা থেকে ১টি আসন দূরে কংগ্রেস

0
89

পানাজি: উত্তরপ্রদেশে বিজেপি ঝড়ের মধ্যেও তাদের কাঁটা দিয়ে গেল গোয়া বিধানসভার ফলাফল। মাত্র ১টি আসনের জন্য সংখ্যাগরিষ্ঠতা থেকে দূরে থাকল কংগ্রেস। ৪০ আসনের বিধানসভায় ২০টিই তাদের দখলে এসেছে। বিজেপি ১৩। দু’টি করে আসন পেয়েছে এমজিপি, গোয়া ফরোয়ার্ড পার্টি এবং নির্দল। ১টি আসনে জিতেছে এনসিপি। হেরে গিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী লক্ষ্মীকান্ত পারসেকর।

গত বিধানসভায় বিজেপি ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী হয়েছিলেন মনোহর পররিক্কর। কিন্তু ২০১৪-য় তিনি কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী হওয়ার পর তাঁর জায়গায় রাজ্যের মুখ্যমন্ত্রী হন পারসেকর। এ বার তাঁর পরীক্ষা ছিল নিজের মান্দ্রেম কেন্দ্র থেকে জিতে আরও একবার মুখ্যমন্ত্রী হওয়ার দাবিদার হওয়া। প্রায় চার হাজার ভোটে কংগ্রেসের দয়ানন্দ সোপতের কাছে হেরেছেন তিনি।

গোয়ায় কংগ্রেসেরই সরকার গড়ার সম্ভাবনা বেশি। সে ব্যাপারে তারা তাদের ইচ্ছাও প্রকাশ করেছে। গোয়ার দায়িত্বপ্রাপ্ত এ আই সি সি-র সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিং জানিয়ে দিয়েছেন, গোয়া ফরোয়ার্ড পার্টির মতো সমমনা দলের কাছে সমর্থনের জন্য আবেদন জানাতে তাঁরা দ্বিধা করবেন না।

তবে মাত্র ১৩টি আসন পেয়েও হাল ছাড়তে নারাজ বিজেপি। মনোহর পররিক্কর বলেছেন, “কেউই গরিষ্ঠতা পায়নি। সবাই সরকার গড়ার দৌড়ে রয়েছে। আমরাও আছি। সব ছোটো পার্টিকে নিয়ে বিজেপি কোর গ্রুপ গড়ে রাজ্যে স্থায়ী সরকার দিতে পারে।”

মজার কথা হল, সব ছোটো পার্টি এবং নির্দলদের সমর্থন পেলেও বিজেপি গরিষ্ঠতা থেকে ১টি দূরে থাকবে। সে ক্ষেত্রে কী করবেন পররিক্কর? কংগ্রেসকে ভাঙাবেন?

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here